শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

১০০ দিনের কাজে দুর্নীতি ঠেকাতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের! কার্যকরী হবে ১ জানুয়ারি থেকে

মৌসুমি

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৬:২৬ পিএম | আপডেট: ডিসেম্বর ২৯, ২০২২, ১২:২৬ এএম

১০০ দিনের কাজে দুর্নীতি ঠেকাতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের! কার্যকরী হবে ১ জানুয়ারি থেকে
১০০ দিনের কাজে দুর্নীতি ঠেকাতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের! কার্যকরী হবে ১ জানুয়ারি থেকে/প্রতীকী ছবি

১০০ দিনের কাজের দুর্নীতি নিয়ে অভিযোগ ছিল প্রচুর। বিশেষ করে হাজিরা সংক্রান্ত বিষয়ে অভিযোগ ছিল একাধিক। এবার এই বিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্র। একশ দিনের কাজে হাজিরা দেওয়ার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্ত কার্যকরী হবে ১ জানুয়ারি থেকে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে এবার থেকে হাজিরার ক্ষেত্রে স্বচ্ছতা আনতে ডিজিটালি শ্রমিকদের উপস্থিতি দিতে হবে। এর জন্য নির্দিষ্ট মোবাইল অ্যাপ থাকবে। এর মাধ্যমেই দেওয়া যাবে হাজিরা। ইতিমধ্যেই সমস্ত রাজ্যকে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। এতে কোনো কর্মী কোথায় কর্মরত তার নির্দিষ্ট কর্মীর ছবি দিয়ে উল্লেখ থাকবে। এরপর কাজের সময় এবং কখন কাজ শেষ হচ্ছে সেই যাবতীয় তথ্যের বিস্তারিত উল্লেখ থাকবে ওই অ্যাপে। এর ফলে ১০০ দিনের কাজের ক্ষেত্রে হাজিরা সংক্রান্ত বিষয়ে স্বচ্ছতা আনা যাবে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে খাতায়-কলমে উপস্থিতির হিসেব নেওয়া হয় ১০০ দিনের কর্মীদের। কিন্তু তাদের দুর্নীতির সম্ভাবনা থাকে। এদিকে কাজে যোগ দেওয়ার সময় ও কাজ শেষ হওয়ার সময় নিয়েও অভিযোগ উঠছে বিস্তর। তাই এবার এই বদল করা হলো। দিনে দুবার অ্যাপের মাধ্যমে হাজিরা দিতে হবে একজন কর্মীকে। এই নয়া পদ্ধতি বাধ্যতামূলক করা হচ্ছে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে। নতুন বছরে অর্থাৎ ১ জানুয়ারি থেকেই কার্যকর হবে সেই সিদ্ধান্ত। কাজের স্বচ্ছতা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। গত মে মাসে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি চালু করা হয়েছিল। এবার নতুন বছর থেকে পুরোমাত্রায় সেই পদ্ধতি কার্যকর করা হচ্ছে।

যদিও রাজ্যের তরফে দাবি করা হয়েছে ১০০দিনের ক্ষেত্রে কোন অনিয়ম নেই। কেন্দ্রের নিয়মানুযায়ী মনরেগা প্রকল্পের কাজ চলছে রাজ্যে। এরপরেও যদি কোন অভিযোগ আছে তাহলে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার জেলাশাসককে জানানো হয় এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়।