শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সব রাজ্যের পুলিশের একই পোশাক! এক দেশ, এক ইউনিফর্মের পক্ষে সওয়াল মোদীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৩:৪১ পিএম | আপডেট: অক্টোবর ২৮, ২০২২, ০৯:৪১ পিএম

সব রাজ্যের পুলিশের একই পোশাক! এক দেশ, এক ইউনিফর্মের পক্ষে সওয়াল মোদীর
সব রাজ্যের পুলিশের একই পোশাক! এক দেশ, এক ইউনিফর্মের পক্ষে সওয়াল মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে জাতীয় ঐক্যের উপরে গুরুত্ব আরোপ করা জরুরি। শুক্রবার চিন্তন শিবিরে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর দাবি, আইন-শৃঙ্খলা রক্ষা করা প্রতিটি রাজ্যের দায়িত্ব, পাশাপাশি দেশের ঐক্য ও সংহতির কথাও মাথায় রাখতে হবে। আজ চিন্তন শিবিরে দেশের সব স্বরাষ্ট্রমন্ত্রীদের উদ্দেশে ভার্চুয়ালি বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই বক্তব্যতেই এক দেশ এক ইউনিফর্মের পক্ষে জোরালো সওয়াল করেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, দেশের সব রাজ্যের পুলিশের একই পোশাক বাঁ ইউনিফর্ম হওয়া উচিত।

এদিন প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি রাজ্য অন্য রাজ্যের থেকে শিক্ষা নিতে পারে। দেশের স্বার্থেই অন্যের কাজ থেকে অপরের শিক্ষা নেওয়া প্রয়োজন। এটাই দেশের নাগরিকদের কর্তব্য। এক দেশ, এক ইউনিফর্ম নিয়ে সব রাজ্যগুলির মধ্যেই আলোচনা হওয়া প্রয়োজন বলেও মনে করেন নরেন্দ্র মোদী। তাঁর দাবি, কোনও অপরাধ শুধু রাজ্যের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, অপরাধ বিস্তৃত হতে পারে আন্তঃরাজ্য বা আন্তর্জাতিক স্তরেও। তাই রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় সংস্থাগুলির মধ্যে বোঝাপড়া থাকা অত্যন্ত জরুরি বলেই প্রধানমন্ত্রী মনে করেন। প্রধানমন্ত্রীর মতে, সব রাজ্যের মধ্যে সহযোগিতা না থাকলে, এসব সমস্যার সমাধান হওয়া সম্ভব নয়।

এদিকে, প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রকাশিত এক বিবৃতি অনুযায়ী, দেশের সুরক্ষা নিয়ে আলোচনা করাই ছিল ২ দিন্বের চিন্তন শিবিরের মূল উদ্দেশ্য। পুলিশ বাহিনীর আধুনিকীকরণ, সাইবার অপরাধ নিয়ন্ত্রণ, বিচারের ক্ষেত্রে আরও বেশি প্রযুক্তির ব্যবহার, সীমান্ত সুরক্ষা, উপকূলীয় নিরাপত্তা, নারী সুরক্ষা, মাদক পাচারের মতো বিষয়গুলিই ছিল আলোচনার মূল বিষয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে হওয়া এই চিন্তন শিবিরে উপস্থিত ছিলেন মোট ৮ রাজ্যের মুখ্যমন্ত্রী এবং ১৬ টি রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার ওই শিবিরে বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে তিনি উল্লেখ করেছিলেন, দেশের সব রাজ্যের সাধারণ সমস্যাগুলি নিয়ে আলোচনা করতেই এই ধরনের শিবিরের উদ্যোগ নেওয়া হয়েছে। এই শিবিরে তিনি জম্মু-কাশ্মীরের উন্নয়ন নিয়েও কথা বলেন। প্রধানমন্ত্রীর পাশাপাশি তাঁকেও বলতে শোনা গিয়েছে, অপরাধের ধরন পাল্টাচ্ছে, কাজেই তদন্তের ক্ষেত্রেও পরিবর্তন আনা খুবই জরুরি।