শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

রামনবমীর সংঘর্ষে সম্পত্তি নষ্টের অভিযোগ! বছর ১২-র কিশোরকে প্রায় ৩ লক্ষ টাকা জরিমানা এই রাজ্যের সরকারের

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ১১:২৮ এএম | আপডেট: অক্টোবর ১৯, ২০২২, ০৫:২৮ পিএম

রামনবমীর সংঘর্ষে সম্পত্তি নষ্টের অভিযোগ! বছর ১২-র কিশোরকে প্রায় ৩ লক্ষ টাকা জরিমানা এই রাজ্যের সরকারের
রামনবমীর সংঘর্ষে সম্পত্তি নষ্টের অভিযোগ! বছর ১২-র কিশোরকে প্রায় ৩ লক্ষ টাকা জরিমানা এই রাজ্যের সরকারের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রামনবমীর দিন সংঘর্ষে জড়িয়ে স্থানীয় বাসিন্দাদের সম্পত্তি ভাঙচুর এবং লুঠপাট চালানোর অভিযোগ ওঠে এক বছর ১২-র মুসলিম কিশোরের বিরুদ্ধে। এবার রামনবমীর হিংসায় জড়িত থাকার অভিযোগ ওই নাবালককে জরিমানা করল মধ্যপ্রদেশ সরকার। জানা গিয়েছে, ওই কিশোরকে সরকারের কোষাগারে জমা করতে হবে প্রায় ৩ লক্ষ টাকা।

এমনই নোটিস ধরিয়েছে মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহানের সরকার। তবে, শুধুমাত্র ওই কিশোর নয়, তাঁর বাবাকেও দিতে হবে প্রায় ৫ লক্ষ টাকা। আর এই নোটিস ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। গত এপ্রিলে মাসে রামনবমী অনুষ্ঠানকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে মধ্যপ্রদেশের খাড়গন জেলা। দু-পক্ষই একে অপরের দিকে পাথর ছোঁড়ে। এলাকার স্থানীয় বাসিন্দাদের বাড়ি-ঘর ভাঙচুর করা হয়। এই সংঘর্ষের জেরে প্রচুর সম্পত্তি নষ্ট হয়। এবার সেই অশান্তির জেরে নষ্ট হওয়া সম্পত্তির ক্ষতিপূরণ বাবদ অভিযুক্তদের থেকেই টাকা আদায় করছে মধ্যপ্রদেশ সরকার। আইনিভাবে সরকারের এই ক্ষমতা রয়েছে। তাই এবার সেই আইনের ভিত্তিতেই অভিযুক্তদের নোটিস পাঠানো হচ্ছে।

সেই সূত্রেই জানা গিয়েছে যে, অষ্টম শ্রেণির এক পড়ুয়াকে নোটিস পাঠিয়েছে শিবরাজ সিং চৌহানের সরকার। কিশোরের এক মহিলা প্রতিবেশী অভিযোগ করেছেন, রামনবমীর হিংসায় ওই কিশোর জড়িত ছিল। প্রতিবেশীর সম্পত্তি নষ্ট এবং লুঠ করেছিল ওই ১২ বছরের কিশোর। সেই মহিলার অভিযোগের ভিত্তিতেই এবার অভিযুক্ত কিশোরের কাছ থেকে ক্ষতিপূরণ বাবদ ২ লক্ষ ৯০ হাজার টাকা আদায় করতে চায় মধ্যপ্রদেশ সরকার। পাশাপাশি ওই কিশোরের বাবা কালু খানকে ৪ লক্ষ ৮০ হাজার টাকা জমা করার নির্দেশও দেওয়া হয়েছে। কিশোরের অন্যান্য প্রতিবেশীও তার বিরুদ্ধে একই অভিযোগ এনেছেন বলেও স্থানীয় সূত্রে জানা গিয়েছে।

কিন্তু ওই কিশোররে পরিবার সাধারণ দিন আনা দিন খাওয়া পরিবার। তাই প্রশ্ন উঠছে এমন এক পরিবার কীভাবে ক্ষতিপূরণ বাবদ এতো টাকা দেবে? কোথা থেকে জোগাড় করবে এই টাকা? সেই সঙ্গে এও আশঙ্কা করা হচ্ছে যে, ক্ষতিপূরণের টাকা দিতে না পারলে, গ্রেফতার করা হতে পারে তাঁদের।

এদিকে, কালু খানের দাবি, ‘‘আমার ছেলে নাবালক। রামনবমীর দিন যখন সংঘর্ষ বাধে তখন আমরা সবাই ঘুমোচ্ছিলাম। আমাদের উপর মিথ্যা অভিযোগ আনা হয়েছে। আমরা এর বিচার চাই।’’ সেই সঙ্গে ওই কিশোরের মা জানিয়েছেন যে, পুলিশ গ্রেফতার করতে পারে ভেবে তাঁদের ছেলে প্রতিনিয়ত ভয় পাচ্ছে।

এদিকে, মধ্যপ্রদেশ প্রশাসনের এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছেন ‘অল ইন্ডিয়া মজলিস ই ইত্তেহাদুল মুসলিমিন’ (এআইএমআইএম)-প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। টুইটারে এই ঘটনা জানিয়ে ওয়াইসি লেখেন, ‘‘এক ১২ বছর বয়সি কিশোরকে মধ্যপ্রদেশ সরকার দোষী সাব্যস্ত করেছে। সংখ্যালঘুদের প্রতি এতটাই ঘৃণা যে এখন তারা শিশুদের কাছ থেকেও জরিমানা চাইছে।’’