শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

উপলক্ষ শিখ গুরুর জন্মবার্ষিকী! রাতে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০৫:২৭ পিএম | আপডেট: এপ্রিল ২১, ২০২২, ১১:২৭ পিএম

উপলক্ষ শিখ গুরুর জন্মবার্ষিকী! রাতে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
উপলক্ষ শিখ গুরুর জন্মবার্ষিকী! রাতে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উপলক্ষ নবম শিখ গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী। সেই জন্যই বৃহস্পতিবার অর্থাৎ আজ সূর্যাস্তের পর লালকেল্লা থেকে রাতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, তিনি রাত সোয়া ৯ টা নাগাদ লালকেল্লায় উপস্থিত হবেন অনুষ্ঠানে যোগ দিতে। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা গতকালই টুইট করে জানিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী সেই টুইটে লিখেছিলেন, ‘আগামীকাল ২১ এপ্রিল রাত ৯.১৫ মিনিটে, আমি শ্রী গুরু তেগ বাহাদুরজির ৪০০ তম প্রকাশ পুরব উদযাপনে অংশ নেওয়ার সম্মান পাব৷ অনুষ্ঠানটি লাল কেল্লায় অনুষ্ঠিত হবে। একটি স্মারক মুদ্রা এবং ডাকটিকিটও প্রকাশ করা হবে।’

দিল্লি শিখ গুরুদ্বার পরিচালন কমিটি ও কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে যৌথভাবে শিখ গুরুর ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে দিল্লির লালকেল্লায় দু’দিনের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন অংশে ধর্মীয় অসন্তোষ প্রকাশ পাচ্ছে। কিন্তু ভারতও সব ধর্মের সহাবস্থানের দেশ। এই  বার্তাকেই বর্তমানে দেশের ধর্মীয় অসন্তোষের পরিবেশের আবহে মানুষকে ফের একবার মনে করিয়ে দিতে, এদিন বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে শান্তি রক্ষার উপর জোর দিয়ে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক সূত্রে। এদিন মোদীর ভাষণ শুরুর আগে ৪০০ জন শিখ গায়ক ‘শাবাদ কীর্তন’ গাইবেন। 

শিখ গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী লালকেল্লায় পালনের পিছনেও কিছু বিশেষ কারণ রয়েছে। এই কারণের ব্যাপারে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন যে, প্রথমত, এই লালকেল্লা থেকেই ১৬৭৫ সালে নবম শিখ গুরু তেগ বাহাদুরকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন মুঘল সম্রাট ঔরঙ্গজেব। আর দ্বিতীয়ত, ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিন এই লালকেল্লা থেকেই জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই কারণেই দেশের সকল মানুষের উদ্দেশে ধর্মীয় সম্প্রতির বার্তা তুলে ধরতে এই স্থানকেই যথার্থ বলে বিবেচনা করা হয়েছে। 

অন্যদিকে, এই অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর উপস্থিতি এবং ভাষণদান এক নতুন ইতিহাস রচনা করতে চলেছে। কারণ দেশে এই প্রথম সূর্যাস্তের পর কোনও প্রধানমন্ত্রী লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে চলেছেন।