শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

মহারাষ্ট্রের মহানাটক অন্তিম মুহূর্তের দিকে এগোচ্ছে! বৃহস্পতিবারেই আস্থা ভোটে চূড়ান্ত হবে উদ্ধবের ভাগ্য

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ১১:০৫ এএম | আপডেট: জুন ২৯, ২০২২, ০৫:০৫ পিএম

মহারাষ্ট্রের মহানাটক অন্তিম মুহূর্তের দিকে এগোচ্ছে! বৃহস্পতিবারেই আস্থা ভোটে চূড়ান্ত হবে উদ্ধবের ভাগ্য
মহারাষ্ট্রের মহানাটক অন্তিম মুহূর্তের দিকে এগোচ্ছে! বৃহস্পতিবারেই আস্থা ভোটে চূড়ান্ত হবে উদ্ধবের ভাগ্য

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ধীরে ধীরে মহারাষ্ট্রের মহানাটক যবনিকা পতনের দিকেই অগ্রসর হচ্ছে। লক্ষ্মীবারেই কার্যত নির্ধারিত হতে চলেছে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের ভাগ্য। বৃহস্পতিবারই বিকেলে বিধানসভায় আস্থা ভোট নিতে হবে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে। মঙ্গলবারই রাতে রাজভবনে গিয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কেশিয়ারির কাছে আস্থা ভোটের আর্জি জানান বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। 

মঙ্গলবার বিজেপি নেতার সঙ্গে বৈঠকের পরই বিধানসভার সচিবকে চিঠি লেখেন রাজ্যপাল। চিঠিতে তিনি আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার বিধানসভায় বিশেষ বৈঠক ডেকে বিকেলে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে আস্থা ভোট করানোর নির্দেশ দেন। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে একনাথ শিণ্ডের নেতৃত্বাধীন বিদ্রোহী সেনা বিধায়কদের স্বস্তি মেলার পরই মহারাষ্ট্র বিকাশ অগাড়ি জোট সরকারের উপর চূড়ান্ত আঘাত করার উদ্দেশে পদক্ষেপ নেয় বিজেপি। 

মঙ্গলবার সকালে দিল্লি উড়ে যান বিধানসভার বিরোধী দলনেতা দেবেন্দ্র। প্রথমে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকেই চূড়ান্ত হয় বিজেপির পরবর্তী রণকৌশল। এরপর রাতে মুম্বই ফিরে রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করে আস্থা ভোটের আর্জি জানান। 

এদিকে, বিজেপি এবং একনাথ শিবিরের দাবি, ৩৯ বিদ্রোহী সেনা বিধায়ক ছাড়া আরও ১০ নির্দল বিধায়কদের সমর্থন তাঁদের দিকে চলে এসেছে। এর ফলে ২৮৭ আসনের বিধানসভায় এনডিএ জোটের ১১৪ জনের সঙ্গে আরও ৪৯ জন বিধায়ক যোগ দিয়েছেন। এদিকে, মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী উদ্ধবের জোটে সংখ্যা কমে হয়েছে ১২৪। এই পরিস্থিতিতে উদ্ধব শিবির আবার দাবি করছে গুয়াহাটি থেকে ফিরে ২০ সেনা বিধায়ক তাঁদের সঙ্গে যোগ দেবেন। আজই উদ্ধব বিধায়কদের তাঁর সঙ্গে বসার ডাক দিয়েছেন। তবে, মনে করা হচ্ছে আস্থা ভোটের মাধ্যমেই বেশ কয়েকদিন ধরে চলা মহারাষ্ট্রের এই মহানাটকের মহাপতন ঘটবে। আপাতত সেদিকেই নজর রেখেছে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, এখনও অসমের গুয়াহাটিতেই রয়েছেন একনাথ এবং তাঁর অনুগামী বিদ্রোহী বিধায়করা। তবে, সূত্রের খবর, তাঁরা হোটেল ছেড়ে দিয়েছেন।