শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

যোগী রাজ্যে ডেঙ্গু আক্রান্তকে প্লাজমার পরিবর্তে দেওয়া হল মুসম্বির রস! রোগীর মৃত্যুতে তুমুল বিতর্ক

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ১১:৩২ পিএম | আপডেট: অক্টোবর ২১, ২০২২, ০৫:৩২ এএম

যোগী রাজ্যে ডেঙ্গু আক্রান্তকে প্লাজমার পরিবর্তে দেওয়া হল মুসম্বির রস! রোগীর মৃত্যুতে তুমুল বিতর্ক
যোগী রাজ্যে ডেঙ্গু আক্রান্তকে প্লাজমার পরিবর্তে দেওয়া হল মুসম্বির রস! রোগীর মৃত্যুতে তুমুল বিতর্ক

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরপ্রদেশে ঝড়ের গতিতে বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। বুধবারই রাজ্যে সমস্ত ডাক্তারদের ছুটি বাতিলের নির্দেশ দিয়েছে যোগী সরকার। এদিকে, এই জটিল পরিস্থিতির মধ্যেই এক অদ্ভুত অভিযোগ সামনে এসেছে।

উত্তরপ্রদেশের বাসিন্দা এক পরিবারের দাবি, তাঁদের পরিবারের সদস্য এক ডেঙ্গু রোগীকে প্লাজমা পাঠানোর সময় স্থানীয় ব্লাড ব্যাঙ্ক পাঠিয়েছে মুসম্বির রস। সেই রস ডেঙ্গু আক্রান্ত রোগীর শরীরে প্রয়োগ করার পরই প্রয়াগরাজের এক হাসপাতালে ভর্তি থাকা ওই রোগীর মৃত্যু হয় বলেই অভিযোগ। স্বাভাবিকভাবেই এই অভিযোগে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। ইতিমধ্যেই এই অভিযোগ খতিয়ে দেখতে একটি তদন্তকারী দল গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ভিডিও। সেখানে দেখা গিয়েছে রক্তের প্যাকের ভিতরে রয়েছে হলুদ মুসম্বির রস। ভিতিওতে এক ব্যক্তিকে বলতে শোনা গিয়েছে যে, প্লাজমার ঘাটতি দেখা দিলে, মুসম্বির রস সরবরাহ করার চক্রের পিছনে রয়েছে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাও। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি বংনিউজ২৪x৭ ডিজিটাল।

অন্যদিকে, এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে এ প্রসঙ্গে ইনস্পেক্টর জেনারেল রাকেশ সিং জানিয়েছেন, তদন্তকারী দল জাল প্লাজমা চক্রের বিষয়টি সম্পর্কে তদন্ত শুরু করে দিয়েছে। বিষয়টি নিয়ে প্রশাসনকেও অবগত করা হয়েছে। রাজ্যের উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক একথা জানিয়ে বলেছেন, যোগী সরকার পুরো বিষয়টির উপরে কড়া নজর রেখেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি উত্তরপ্রদেশে ব্যাপক বাড়বাড়ন্ত ডেঙ্গুর। ক্রমশ বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। সেই জন্যই রাজ্যের সব ডাক্তার এবং প্যারামেডিক্যাল কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ইতিমধ্যেই। উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক আরও দাবি করেছেন যে, আক্রান্তের সংখ্যা যাতে আর না বাড়ে, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে তিনি এও দাবি করেছেন যে, গতবারের তুলনায় এবারের ডেঙ্গু পরিস্থিতি অতোটাও খারাপ নয়। ডেঙ্গুর মোকাবিলায় হাসপাতালে আলাদা বেড সংরক্ষণ করে রাখার সঙ্গে সঙ্গে পর্যাপ্ত প্লেটলেটের ব্যবস্থাও করা হচ্ছে।