শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

চোখের জলে ভাসছে গোটা দেশ! সন্ধ্যায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে সুরসাম্রাজ্ঞীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২, ০১:১১ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২২, ০১:৪১ পিএম

চোখের জলে ভাসছে গোটা দেশ! সন্ধ্যায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে সুরসাম্রাজ্ঞীর
চোখের জলে ভাসছে গোটা দেশ! সন্ধ্যায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে সুরসাম্রাজ্ঞীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কোনও চেষ্টাই কাজে এল না। শেষপর্যন্ত মৃত্যুর কাছে হার মানতেই হল। তার সঙ্গে সঙ্গে থমকে গেল কোকিলকণ্ঠীর সুরের সফর। ৯২ বছর বয়সে প্রয়াত হলেন দেবী সরস্বতীর মানবী রূপ লতা মঙ্গেশকরের। গোটা দেশেই শোকের ছায়া।

জানা গিয়েছে রবিবারই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে মুম্বইতে। এদিন সকাল ৮টা ১২ মিনিটে তাঁর জীবনাবসান হয়। মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের চিফ একজিকিউটিভ অফিসার এন সান্থানাম বলেন, ‘বেলা ১২ টা নাগাদ হাসপাতাল থেকে লতা মঙ্গেশকরের মরদেহ বের করে নিয়ে যাওয়া হবে তাঁর বাসভবনে।’ জানা গিয়েছে, প্রভুকুঞ্জের বাসভবনে বিকেল ৪টে পর্যন্ত শায়িত থাকবে লতার দেহ। সেখান থেকে দেহ নিয়ে যাওয়া হবে মুম্বইয়ের শিবাজী পার্কে। সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ শেষকৃত্য সম্পন্ন হবে কিংবদন্তী শিল্পীর। সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

লতা মঙ্গেশকরের প্রয়াণে আগামী দু’দিন রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে দেশব্যাপী। এছাড়াও কেন্দ্রীয় সরকারের প্রতিটি প্রতিষ্ঠানে অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। পাশাপাশি, সোমবার পশ্চিমবঙ্গেও অর্ধদিবস ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সকালে প্রথমে লতা মঙ্গেশকরের প্রয়াণের খবর জানান তাঁর বোন ঊষা মঙ্গেশকর। তিন বলেন, ‘দিদি আর নেই। আজ সকালে উনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’ দীর্ঘ প্রায় একমাস ধরে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন ‘কোকিলকণ্ঠী’। তাঁকে সুস্থ করে তুলতে আপ্রাণ চেষ্টা করছিলেন মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের চিকিৎসকরা। লতা মঙ্গেশকরের স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত আপডেট নিয়মিত সকলকে জানিয়ে এসেছেন ব্রিচ ক্যান্ডি হাসপাতালের চিকিৎসক ডা. প্রতীত সামদানি। এদিন সকালে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ‘অত্যন্ত কষ্টের সঙ্গে জানাচ্ছি, আজ সকাল ৮ টা ১২ মিনিটে লতা মঙ্গেশকরজির জীবনবসান হয়েছে। মাল্টি অর্গান ফেলিওরের জেরেই তাঁর মৃত্যু হয়েছে।’