শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সাড়ে চারদিনে তৈরি হবে ৭৫ কিমি রাস্তা! গিনেস বুকে নাম তোলার পথে দেশের এই রাজ্যের হাইওয়ে

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৪, ২০২২, ০২:৩৯ পিএম | আপডেট: জুন ৪, ২০২২, ০৮:৩৯ পিএম

সাড়ে চারদিনে তৈরি হবে ৭৫ কিমি রাস্তা! গিনেস বুকে নাম তোলার পথে দেশের এই রাজ্যের হাইওয়ে
সাড়ে চারদিনে তৈরি হবে ৭৫ কিমি রাস্তা! গিনেস বুকে নাম তোলার পথে দেশের এই রাজ্যের হাইওয়ে / প্রতীকী ছবি

মহারাষ্ট্রের অমরাবতী থেকে আকোলা পর্যন্ত তৈরি হচ্ছে হাইওয়ে। যার দূরত্ব ৭৫ কিলোমিটার। আর এই ৭৫ কিমি রাস্তা তৈরি হতে চলেছে মাত্র ১০৮ ঘণ্টা অর্থাৎ সাড়ে চার দিনে। ৩ জুন, শুক্রবার থেকে শুরু হয়েছে হাইওয়ে তৈরির কাজ৷ আর তা ৭ জুনের মধ্যে শেষ হবে বলেও আশা করা হচ্ছে।

৭৫ কিলোমিটার দূরত্বের এই সড়ক যদি সাড়ে চার দিনে সম্পূর্ণ হয়ে যায় তাহলে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসেও নাম তুলে ফেলতে পারে এই  হাইওয়ে। ইতিমধ্যেই গিনেস বুকের একটি দল সড়ক তৈরির স্থানে উপস্থিত রয়েছে। নির্মাণে সমস্ত কাজ খতিয়ে দেখছে তারা।

সূত্রের খবর, আধুনিক নির্মাণ প্রযুক্তির সাহায্যে বিটুমিনাস কংক্রিট ব্যবহার করে তৈরি হচ্ছে এই হাইওয়ে। রাস্তা তৈরির কাজে হাত লাগিয়েছেন প্রায় ৮০০ থেকে ১,০০০ জন নির্মাণকর্মী। নির্মাণ যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হয়, তার জন্য দিন রাত এক করে কাজ করে চলেছেন সকলে। সড়ক তৈরির দায়িত্বে থাকা সংস্থাও এই বিষয়ে বিশেষ তৎপরতা নিয়েছে৷

অমরাবতীর লোনি গ্রাম থেকে আকোলার মানা গ্রাম পর্যন্ত বিস্তৃত এই হাইওয়ে যদি সাড়ে চারদিনে সম্পন্ন হয়ে যায়, তাহলে বিশ্বরেকর্ড গড়তে পারে। দেশের জন্য এ এক গর্বের বিষয়। এর আগে এত দ্রুত কোনও বিশাল রাস্তা তৈরির ওয়ার্ল্ড রেকর্ড রয়েছে কাতারের। কাতারের দোহায় মাত্র ১০ দিনে ২৫ কিলোমিটার রাস্তা তৈরির কাজ সম্পন্ন হওয়ার রেকর্ড রয়েছে।

এবার মহারাষ্ট্রের এই হাইওয়ে তৈরি হতে চলেছে আরও কম দিনে। অমরাবতী থেকে আকোলা পর্যন্ত এই সড়কের দূরত্বও অনেক বেশি। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে যে কাজ সম্পন্ন হয়ে গিনেস বুকে নাম তুলতে সক্ষম হবে, তা নিয়ে বেশ আশাবাদী এই দায়িত্বে থাকা নির্মাণ সংস্থা থেকে শুরু করে নির্মাণ কর্মীরা।