শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

জ্ঞানবাপী মসজিদে চত্বরের ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নয়! স্পষ্ট জানাল বারাণসী আদালত

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০৫:২৬ পিএম | আপডেট: অক্টোবর ১৪, ২০২২, ১১:২৬ পিএম

জ্ঞানবাপী মসজিদে চত্বরের ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নয়! স্পষ্ট জানাল বারাণসী আদালত
জ্ঞানবাপী মসজিদে চত্বরের ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং নয়! স্পষ্ট জানাল বারাণসী আদালত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জ্ঞানবাপী মামলায় বড় রায় বারাণসী আদালতের। মসজিদের অজুখানায় পাওয়া শিবলিঙ্গের কার্বন ডেটিং-এর প্রয়োজন নেই বলেই স্পষ্ট জানিয়ে দিল আদালত। অর্থাৎ কার্বন ডেটিংয়ের মাধ্যমে শিবলিঙ্গের বয়স নির্ধারণের আর্জিতে সায় নেই বারাণসী জেলা আদালতের। বিচারকের মন্তব্য এমন কোনও পদক্ষেপ করলে তা সুপ্রিম কোর্টের নির্দেশের অবমাননা করা হবে।

মসজিদ চত্বরে অজুখানায় শিব লিঙ্গের উপস্থিতির দাবি করে তার বয়স জানার জন্য কার্বন ডেটিং পরীক্ষার আবেদন জানানো হয়েছিল। শুক্রবার সিনিয়র বিচারক অজয়কুমার বিশ্বেশ তা খারিজ করে দিয়েছেন। তিনি বলেছেন যে, ‘শিবলিঙ্গের অস্তিত্ব খোঁজার জন্য জ্ঞানবাপী চত্বরে কোনও রকম বৈজ্ঞানিক অনুসন্ধানের কাজ করা যাবে না।’

উল্লেখ্য, ২০২১- এর আগস্টে ৫ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (যা অজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলার প্রেক্ষিতে কয়েকদিন আগেই বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকরের নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে যায় এবং অজুখানায় ‘শিবলিঙ্গ’ আছে বলে হইচই পড়ে যায়।

এদিকে, এই ভিডিও সার্ভে নিয়ে আপত্তি জানান জ্ঞানবাপী মসজিদের ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’-র সদস্যরা এবং তাঁদের আইনজীবীরা। তাঁদের পক্ষ থেকে দাবি করা হয় যে, ওটা শিবলিঙ্গ নয়, ওটা আসলে একটি ফোয়ারা। এরপর গত ২০ মে এই মামলা যায় সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্ট অজুখানা ঘিরে রাখার নির্দেশ দেয়। এরপর নিম্ন আদলত থেকে মামলা বারাণসী জেলা আদালতে পাঠিয়ে দেয় সুপ্রিম কোর্ট। সেপ্টেম্বরে সেখানে মামলাটির বৈধতা রয়েছে বলে রায় দেয় আদালত।

প্রসঙ্গত, মসজিদ চত্বরে ‘শিবলিঙ্গে’র পুজোর দাবিতে করা একটি আর্জি আগেই খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি মসজিদ চত্বরে অজুখানায় শিবলিঙ্গের উপস্থিতি সম্পর্কে দাবি তুলে, তার বয়স জানার জন্য ‘কার্বন ডেটিং’ পরীক্ষার আবেদনও খারিজ করে দেয় শীর্ষ আদালত। কিন্তু তারপরেও গত মাসে হিন্দুপক্ষের পাঁচজনের মধ্যে চারজন মামলাকারী ফের একবার বারাণসী আদালতে ‘শিবলিঙ্গের’ বয়স জানতে ‘কার্বন ডেটিং’ পরীক্ষার আবেদন জানান। যা এবার খারিজ করে দেওয়া হল। সেই সঙ্গে এটাও মনে করিয়ে দেওয়া হয়েছে যে, এমন কোনও পদক্ষেপ করলে তা সুপ্রিম কোর্টের নির্দেশের অবমাননা করা হবে।