শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

পরীক্ষায় ৯৭%, তবু কেন ইউক্রেনে পড়ছিলেন? যা জানালেন মৃত ভারতীয় ছাত্রের বাবা

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২, ২০২২, ১১:৫০ এএম | আপডেট: মার্চ ২, ২০২২, ১২:২০ পিএম

পরীক্ষায় ৯৭%, তবু কেন ইউক্রেনে পড়ছিলেন? যা জানালেন মৃত ভারতীয় ছাত্রের বাবা
পরীক্ষায় ৯৭%, তবু কেন ইউক্রেনে পড়ছিলেন? যা জানালেন মৃত ভারতীয় ছাত্রের বাবা

 

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ এখনও অব্যাহত। ইউক্রেনের উপর রীতিমতো তাণ্ডব চালাচ্ছে রাশিয়া৷ ইতিমধ্যেই রাশিয়া-ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে। তারপর থেকেই ইউক্রেনে আরও জোরালো হয়েছে রুশ আক্রমণ। বর্তমানে কার্যত মৃত্যু মিছিল চলছে ইউক্রেনে। এরই মাঝে ভারতীয়দের জন্য খারাপ খবর, রুশ হামলায় সদ্য প্রাণ হারিয়েছেন এক ভারতীয় পড়ুয়াও। কর্ণাটকের এক ২১ বছর বয়সী ডাক্তারি পড়ুয়া ছাত্র নিহত হয়েছেন খারকিভে।

এক সরকারি আধিকারিকের তরফে জানা গিয়েছে, ওই ছাত্র কর্ণাটকের হাভেরি জেলার বাসিন্দা। কর্ণাটক রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কমিশনার মনোজ রাজন ইতিমধ্যেই জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত ছাত্র, নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদার, হাভেরি জেলার চালাগেরির স্থানীয় বাসিন্দা। জানা গিয়েছে, ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছিলেন তিনি৷ আর সেখানেই মৃত্যু হল তাঁর। নবীনের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন দেশের সকল রাজনীতিবিদরা৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং কথাও বলেছেন মৃত ছাত্রটির বাবার সঙ্গে। তাঁকে সমবেদনা জানান মোদি।

কিন্তু দেশ ছেড়ে কেন ইউক্রেনে ডাক্তারি পড়তে গেলেন নবীন? জানা গিয়েছে, ইউক্রেনে ডাক্তারি পড়তে ৬ বছর সময় লাগে। কিন্তু ভারতের বেসরকারি মেডিকেল কলেজগুলির তুলনায় সেখানে খরচ অনেক কম। তাই বহু ভারতীয় পড়ুয়াই সেখানে পড়াশোনা করেন। ইউক্রেনের মেডিকাল কলেজগুলি বিশ্ব স্বাস্থ্য কাউন্সিল দ্বারা স্বীকৃত। ভারতীয় মেডিকেল কাউন্সিলও এই ডিগ্রীগুলিকে স্বীকৃতি দেয়। একইসঙ্গে ইউক্রেনীয় মেডিকেল ডিগ্রিগুলি পাকিস্তান মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল, ইউরোপিয়ান কাউন্সিল অফ মেডিসিন এবং ইউনাইটেড কিংডমের জেনারেল মেডিকেল কাউন্সিল দ্বারাও স্বীকৃত। ফলে সে দেশে পাঠরত ডাক্তারি পড়ুয়ার সংখ্যাও নেহাত কম নয়!

সম্প্রতি কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীও জানান যে, প্রায় নব্বই শতাংশের বেশি ভারতীয় পড়ুয়া বিদেশে ডাক্তারি পড়তে যান। যারা ভারতের ডাক্তারি পড়ার যোগ্যতা পরীক্ষায় পাস করতে ব্যর্থ হন, তারাই বিদেশে পড়তে যান। তবে নবীন কিন্তু ৯৭% নম্বর পেয়ে যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। তা সত্ত্বেও কেন ইউক্রেনে গেলেন পড়তে? এই প্রসঙ্গে তাঁর বাবা জানান যে, নবীন পিইউসিতে ৯৭ শতাংশ নম্বর পাওয়া সত্ত্বেও রাজ্যে (কর্ণাটকে) সরকারি প্রতিষ্ঠানে ডাক্তারি পড়ার সুযোগ পাননি। ফলে এরপর দেশে মেডিকেল সিট পেতে কোটি কোটি টাকা খরচ করতে হতো তাঁকে। তার থেকে অনেক কম খরচে বিদেশে একই শিক্ষা ও একই মেডিকেল ডিগ্রি পাওয়া যায়৷ তাই ডাক্তারি পড়ার জন্য ইউক্রেনে পাড়ি দেন নবীন। তবে সেটাই যে তাঁর অচিরেই তাঁর মৃত্যু ডেকে আনবে, তা যে ঘুণাক্ষরেও টের পাননি তিনি!