শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আরও শক্তিশালী হচ্ছে সেনা! ২৮ হাজার ৭৩২ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমতি কেন্দ্রের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ১০:৫৮ পিএম | আপডেট: জুলাই ২৭, ২০২২, ০৪:৫৮ এএম

আরও শক্তিশালী হচ্ছে সেনা! ২৮ হাজার ৭৩২ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমতি কেন্দ্রের
আরও শক্তিশালী হচ্ছে সেনা! ২৮ হাজার ৭৩২ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমতি কেন্দ্রের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় সেনার হাত। ভারতীয় সেনার জন্য এবার বড় পদক্ষেপ নিল কেন্দ্রের প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনাকে ২৮ হাজার ৭৩২ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমতি দেওয়া হয়েছে, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। এই সামরিক সরঞ্জামের মধ্যে রয়েছে ড্রোন, কার্বাইন এবং বুলেটপ্রুফ জ্যাকেট-সহ সব ধরনের সরঞ্জাম। জানা গিয়েছে, সোমবারই কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়।  

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নিজে এই সিদ্ধান্তের কথা টুইট করে প্রকাশ্যে এনেছেন। তিনি জানিয়েছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে সেনার আত্মনির্ভর হয়ে ওঠার লক্ষ্যেই এই অনুমতি দেওয়া হয়েছে। এদিকে, বিগত ২ বছর ধরে পূর্ব লাদাখে চিনের সঙ্গে ভারতের সংঘর্ষের পরিস্থিতির পাশাপাশি কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানি জঙ্গিদের অনুপ্রবেশের প্রত্যহ যে চেষ্টা চলছে, তার মধ্যেই কেন্দ্রের এই সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক পদক্ষেপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।   

জানা গিয়েছে, যুদ্ধে ভারতীয় সেনার ক্ষমতা আরও বাড়াতে ডিএসসি-র মাধ্যমে স্বায়ত্তশাসিত নজরদারির পাশাপাশি সশস্ত্র ড্রোন কেনার অনুমতি দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। আবার সামুদ্রিক নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রেও ১৪ টি দ্রুত টহলদারির ক্ষমতাসম্পন্ন জাহাজ কিনতে ভারতীয় কোস্ট গার্ডের প্রস্তাবেও সম্মতি জানিয়েছে কেন্দ্র। এছাড়াও নৌবাহিনীর ১২৫০ কিলোওয়াট ক্ষমতার মেরিন গ্যাস টারবাইন জেনারেটর আরও উন্নত করার প্রস্তাবেও সায় মিলেছে কেন্দ্রের। অনুমতি মিলেছে ৪ লাখ ক্লোজ কোয়ার্টার ব্যাটল কারবাইন কেনারও। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে। অন্যদিকে, নিয়ন্ত্রণ রেখায় শত্রুর নজরদারির কথা মাথায় রেখে এবং জঙ্গি দমন অভিযানের সময় সামনাসামনি সংঘর্ষের কথা বিবেচনা করে সেনার জন্য বুলেটপ্রুফ জ্যাকেটেরও অনুমোদন মিলেছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, দেশিয় প্রযুক্তিতে নিয়মিত সামরিক সরঞ্জামের মাধ্যমে শত্রুপক্ষকে পর্যুদস্ত করতে বদ্ধপরিকর সেনা। আগেই অবশ্য এ প্রসঙ্গে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন যে, আগামীতে দেশেই নির্মিত হবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সামরিক সরঞ্জাম। সার্বিকভাবে সব ধরনের অস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জামের মাধ্যমে দেশের শত্রুপক্ষকে হারাতে এবং শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে প্রস্তুত ভারতীয় সেনা।