শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত দিল্লি! আহত একাধিক, মোতায়েন পুলিশ ও RAF

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২, ১১:০৬ এএম | আপডেট: এপ্রিল ১৭, ২০২২, ০৫:০৬ পিএম

শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত দিল্লি! আহত একাধিক, মোতায়েন পুলিশ ও RAF
শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত দিল্লি! আহত একাধিক, মোতায়েন পুলিশ ও RAF

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটি শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল রাজধানী দিল্লি। শনিবার হনুমানজয়ন্তীর শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর মধ্যে অশান্তির সূত্রপাত হয়। ঘটনাটি ঘটেছে জাহাঙ্গীরপুরী এলাকায়। 
প্রত্যক্ষদর্শীদের বয়ান থেকে জানা গিয়েছে যে, হনুমানজয়ন্তীর শোভাযাত্রা চলাকালীন দুই গোষ্ঠীর মধ্যে গণ্ডগোলের সূত্রপাত। অভিযোগ কিছু মানুষ শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের লক্ষ্য করে পাথর ছোড়ে। এর পাল্টা জবাব দেন অন্য দল্বের সদস্যরাও। 

এরপরই দুই গোষ্ঠীর মধ্যে মারামারি এবং সংঘর্ষ শুরু হয়ে যায়। এর জেরে উভয় পক্ষের বহু মানুষ আহত হন। শুধু তাই নয়, পথচলতি অন্য মানুষ এবং পুলিশের একাধিক কর্মী ও আধিকারিকরাও আহত হয়েছেন। এদিকে, এই ঘটনার পর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লি পুলিশের সঙ্গে কথা বলেছেন এবং জানতে চেয়েছেন কীভাবে এই ঘটনা ঘটল সে বিষয়ে। এমনটাই সূত্রের খবর।

 

শনিবারের এই ঘটনা প্রসঙ্গে দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা জানিয়েছেন, এদিন শুধুমাত্র জাহাঙ্গীরপুরী এলাকাতেই নয়, সংঘর্ষের রেশ ছড়িয়ে পড়ে আশেপাশের বেশ কিছু এলাকাতেও। যদিও, পরে পুলিশ হস্তক্ষেপ করায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। শনিবারের এই অশান্তি প্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে দিল্লির পুলিশ কমিশনার জানিয়েছেন যে, ‘পরিস্থিতির উপর আমরা নজর রাখছি। যেখানে ঘটনা ঘটেছে, সেই এলাকায় বাড়তি বাহিনী মোতায়েন করা হচ্ছে। পুলিশের পদস্থ কর্তাদের তাঁদের এলাকায় থাকতে বলা হয়েছে। তাঁরা প্রত্যেকেই নিজের নিজের এলাকায় টহল দিচ্ছেন। জাহাঙ্গীরপুরী ও সংলগ্ন এলাকায় দু-কোম্পানি র্যা ফ নামানো হয়েছে। পুলিশের দু‍‍`জন কর্মী জখম হয়েছেন। তবে তাঁদের আঘাত কতটা গুরুতর, তা এখনই বলা সম্ভব নয়।’

পাশাপাশি পরে টুইট করে পুলিশ কমিশনার রাকেশ আস্থানা জানিয়েছেন, যারা শনিবারের রাতের সংঘর্ষের ঘটনার সঙ্গে সরাসরি যুক্ত, তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর পদক্ষেপ নেওয়া হবে। যদিও পরিস্থিতি এই মুহূর্তে নিয়ন্ত্রণে আছে বলেও জানিয়েছেন তিনি। এছাড়াও সাধারণ মানুষকে শান্তি বজায় রাখতে এবং সোশ্যাল মিডিয়ায় কোনওরকম ভুয়ো খবর না ছড়াতেও অনুরোধ করেছেন।  তিনি জানিয়েছেন, গোটা বিষয়টি নিয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

অন্যদিকে, এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। যাঁদের প্ররোচনায় এই ঘটনা ঘটেছে এবং যেভাবে কিছু মানুষ একে অপরের বিরুদ্ধে পাথর ছুঁড়ে অন্যদের আহত করেছেন, তার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন।  তিনি টুইট করে বলেন, ‘হিংসা ভুলে পরস্পরের হাত ধরুন এবং শান্তি বজায় রাখুন। আমাদের সকলেই শান্ত থাকতে হবে এবং নিয়ম মেনে চলতে হবে।’

এখানেই শেষ নয়, দিল্লির মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে, দিল্লিতে পুলিশ আছে, বিভিন্ন সংস্থা আছে। প্রয়োজনে তাঁদের সাহায্য নেওয়া হবে। তিনি এও মনে করিয়ে দিয়েছেন, দেশের রাজধানিয়ে শান্তি রক্ষার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের। কারণ রাজধানীর আইনশৃঙ্খলা কেন্দ্রের দায়িত্বেই থাকে।