শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

হিন্দুদের সংখ্যালঘু-মর্যাদা দেওয়ার কথা পুনর্বিবেচনা করা হবে, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১০, ২০২২, ১০:১০ এএম | আপডেট: মে ১০, ২০২২, ০৪:১০ পিএম

হিন্দুদের সংখ্যালঘু-মর্যাদা দেওয়ার কথা পুনর্বিবেচনা করা হবে, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র
হিন্দুদের সংখ্যালঘু-মর্যাদা দেওয়ার কথা পুনর্বিবেচনা করা হবে, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের মধ্যে বেশ কয়েকটি রাজ্যে হিন্দুদের সংখ্যালঘু মর্যাদা দেওয়ার কথা কেন্দ্রে মোদী সরকার পুনর্বিবেচনা করে দেখবে। যে রাজ্যগুলিতে হিন্দু সম্প্রদায়ের মানুষের সংখ্যা অন্যান্য রাজ্যের তুলনায় কম, সেই রাজ্যগুলির সঙ্গে এই বিষয়ে আলোচনা করা হবে। সোমবার এমনটাই শীর্ষ আদালতে জানাল কেন্দ্রের মোদী সরকার। 

সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে যে, ভবিষ্যতে দেশে অনিচ্ছাকৃত যেকোনো রকমের জটিলতা এড়ানোর জন্য সংশ্লিষ্ট বিষয়ে একটি নয়া হলফনামা দাখিল করেছে। উল্লেখ্য, এর আগে গত ২৭ মার্চ একগুচ্ছ রিট পিটিশনের বিরোধিতা করেছিল কেন্দ্র সরকার। 

সেই হলফনামায় বলা হয় যে, খ্রিস্টান, শিখ, মুসলিম, বৌদ্ধ, পার্সি এবং জৈন—এই ছয়টি সম্প্রদায়কে জাতীয় স্তরে সংখ্যালঘু হিসাবে অবহিত করা হয়। কিন্তু যেখানে হিন্দু সম্প্রদায়ের মানুষের বসবাসের সংখ্যা কম, সেখানকার হিন্দুদের সংখ্যালঘু মর্যাদা দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল হিন্দুদের একটি ধর্মীয় বা ভাষাগত সংখ্যালঘু হিসেবে বিবেচিত করা হতে পারে।  যদি অবশ্যই সেখানে হিন্দুদের সংখ্যা কম থাকে। এক্ষেত্রে উদাহরণ হিসেবে ২০১৬ সালে মহারাষ্ট্র সরকার ইহুদিদের সংখ্যালঘু মর্যাদা দেওয়ার কথা তুলে ধরা হয়।

এদিকে, নয়া হলফনামায় কেন্দ্রের মোদী সরকার জানিয়েছে, সংখ্যালঘু হিসেবে অবহিত করার বিষয়টি কেন্দ্রের হাতে থাকলেও, এই বিষয়ে রাজ্যের সরকারগুলির সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করতে চায় কেন্দ্রের মোদী সরকার।