শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

কয়েকশো কোটি দুর্নীতির অভিযোগ! সরানো হল মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের শীর্ষকর্তাকে

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০১:৩৩ পিএম | আপডেট: জুলাই ৮, ২০২২, ০৭:৪৯ পিএম

কয়েকশো কোটি দুর্নীতির অভিযোগ! সরানো হল মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের শীর্ষকর্তাকে
কয়েকশো কোটি দুর্নীতির অভিযোগ! সরানো হল মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের শীর্ষকর্তাকে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ স্বজনপোষণ, আর্থিক দুর্নীতি ইত্যাদি আরও নানা অভিযোগে অভিযুক্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের শীর্ষকর্তা। তাই অবসর ভাঙিয়ে এই প্রকল্পের প্রধান হিসেবে সতীশ অগ্নিহোত্রীকে বুলেট ট্রেন প্রকল্পের দায়িত্বে ফেরানোর হলেও, তাঁকে অপসারণের সিদ্ধান্ত নিল কেন্দ্র। 

বৃহস্পতিবার সতীশ অগ্নিহোত্রীকে ন্যাশনাল হাইস্পিড রেল কর্পোরেশন লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালকের পদ থেকে সরিয়েছে রেলমন্ত্রক। এর পাশাপাশি আর্থিক দুর্নীতির অভিযোগে তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল লোকপাল আদালত। তারপরই তাঁকে ‘বুলেট ট্রেন’ প্রকল্পের দায়িত্ব থেকে অপসারণের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। নতুন দায়িত্ব দেওয়া হয়েছে রাজেন্দ্র প্রসাদকে। 

উল্লেখ্য, গতকাল রেল বোর্ডের পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে দায়িত্ব রাজেন্দ্র প্রসাদের উপর দেওয়ার কথা জানানো হলেও, কোনও কারণ উল্লেখ করা হয়নি এই দায়িত্ব হস্তান্তরের। শুধু বলা হয় যে, ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড -এর ম্যানেজিং ডিরেক্টরকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল। পাশাপাশি বলা হয়, তাঁর পরিবর্তে রাজেন্দ্র প্রসাদকে জরুরি ভিত্তিতে দায়িত্ব গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। 

এদিকে, রেল সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদীর এই স্বপ্নের বুলেট ট্রেন নির্দিষ্ট সময়ে চালু হওয়ার প্রশ্নই উঠছে না। এমনকি কবে গড়াবে এই বুলেট ট্রেনের চাকা, তারও কোনও সদুত্তর নেই কারও কাছে। আর এটা নিয়েই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রকল্পের প্রাক্তন শীর্ষকর্তা সতীশের উপর বিরক্ত এবং ক্ষুব্ধ ছিলেন।

অন্যদিকে, গত সপ্তাহে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের ইন্দো-জাপান চতুর্দশ মিটিংয়ে জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা প্রকল্পের ধীর গতির জন্য ক্ষোভ প্রকাশ করেন বলেই খবর। সব মিলিয়েই ক্ষোভ বাড়ছিল প্রকল্পের শীর্ষকর্তা সতীশের উপর। যার জন্যই তাঁকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছরের ১০ জুন তাঁকে তিন বছরের জন্য নিয়োগ করা হয়েছিল। তবে, তাঁর নিয়োগের একসপ্তাহ আগেই তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দেয় লোকপাল আদালত।