শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

বেকারত্বের জ্বালায় জেরবার! গঙ্গার ঘাটে বসেই চাকরির পরীক্ষার প্রস্তুতি কয়েকশো প্রার্থীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২, ০৯:৩৭ পিএম | আপডেট: এপ্রিল ১৮, ২০২২, ০৩:৫৮ এএম

বেকারত্বের জ্বালায় জেরবার! গঙ্গার ঘাটে বসেই চাকরির পরীক্ষার প্রস্তুতি কয়েকশো প্রার্থীর
বেকারত্বের জ্বালায় জেরবার! গঙ্গার ঘাটে বসেই চাকরির পরীক্ষার প্রস্তুতি কয়েকশো প্রার্থীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তাঁরা প্রত্যেকেই শিক্ষিত। কিন্তু তার পরেও তাঁদের বেকরত্বের জ্বালা তাঁদের কুরেকুরে খাচ্ছে। শুধুমাত্র একটা চাকরির আশায় হন্যে হয়ে ঘুরে চলেছেন। কিন্তু কোথায় চাকরি? এমনিতেই চাকরির অভাব দেশের সর্বত্র। এই মুহূর্তে দেশের যা পরিস্থিতি, তাতে পড়াশোনা শেষ করার পরও চাকরির কোনও নিশ্চয়তা নেই। এই পরিস্থিতিতে কী করবেন দেশের অগণিত শিক্ষিত যুবক-যুবতীরা।

এদিকে, সম্প্রতি একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পাটনার গঙ্গার ঘাটে বসে কয়েকশো চাকরিপ্রার্থী পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন। এবার এইসব প্রার্থীদের সাহায্যে এগিয়ে এসেছেন একজন ইঞ্জিনিয়ার। গোটা দেশে সেই ছবি তোলপাড় ফেলে দিয়েছে। চমকে উঠেছেন দেশের সকলেই। গণক্লাসের মাধ্যমে চাকরি প্রার্থীদের সাহায্য করছেন একজন ইঞ্জিনিয়ার। তাও আবার খোলা আকাশের নিচে, গঙ্গার ঘাটে বসে। তাঁদের পড়াশোনায় সাহায্য করছেন এসকে ঝা নামের এক ইঞ্জিনিয়ার। শুধু ক্লাস নেওয়াই নয়, তিনি বিনা পারিশ্রমিকে চাকরি প্রার্থীদের সরকারি চাকরিতে সাফল্য পেতে সাহায্য করছেন। 

চাকরি প্রার্থীদের সংখ্যা এতোটাই বেশি, যে অনেকেই জায়গা পাননি। কিন্তু তাতে কি! দাঁড়িয়ে দাঁড়িয়েই তাঁরা ক্লাস করছেন। প্রত্যেকে নিয়ম করে আসছেন গঙ্গার ঘাটের এই গণক্লাসে। তাঁদের জন্য প্রশ্নপত্র তৈরি, পরীক্ষা নেওয়ার ব্যবস্থা সবই রয়েছে নিয়মিত।

যিনি এই ক্লাস নিচ্ছেন, সেই ঝা  জানিয়েছেন, ‘গোটা দেশে এখন ভয়ংকর বেকারত্ব থাবা বসিয়েছে। এই সমস্যাকে নির্মুল করতে শিক্ষক ও ছাত্ররা প্রতিদিন চেষ্টা করছে। এখানে যাঁরা ক্লাস করতে আসে তাঁরা সবাই ভদ্রঘরের ছেলে। ৩০-৩৫ জনের একটি দল টেস্ট পেপার ঘেঁটে এই ক্লাসে আসা চাকরিপ্রার্থীদের জন্য প্রশ্নপত্র তৈরি করে দিচ্ছে। আমরা যতটা পারছি, করছি। এই কাজের জন্য কেউ কোনও পারিশ্রমিক নিচ্ছে না।’

জানা গিয়েছে, শুরুর দিকে, ওই যুবকদের কেবল পাটনা কলেজ ঘাটে প্রস্তুতি নিতে দেখা গেলেও, এখন ক্রমশ ধীরে ধীরে অন্যান্য ঘাটেও জড়ো হচ্ছেন অসংখ্য পরীক্ষার্থীরা। শুধু পাটনা কলেজের শিক্ষার্থীরাই নয়, অন্যান্য কলেজের শিক্ষার্থীরাও আসেন। আবার যারা হোস্টেলে থেকে পড়াশোনা করছেন, তাঁরাও আসেন প্রস্তুতির জন্য। ভোর ৪ টের সময় উঠে সরাসরি গঙ্গার ঘাটে পৌঁছে সেখানকার ঠাণ্ডা আবহাওয়ায় পরীক্ষার প্রস্তুতিতে লেগে পড়েন তাঁরা সকলে একসঙ্গে।

এই পরীক্ষার প্রস্তুতির ছবি ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। বিষয়টি টুইটারে শেয়ার করেছেন বিশিষ্ট ব্যবসায়ী হর্ষ গোয়েঙ্কা। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘বিহারের পাটনার পড়ুয়ারা গঙ্গা নদীর তীরে বসে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। এটাই আশা ও স্বপ্নের ছবি।’ অন্যদিকে, আইএএস অফিসার অবনীশ শরনও টুইটারে এই ছাত্রদের ছবি শেয়ার করেছেন। পড়ুয়াদের এই অভিনব পন্থাকে কুর্ণিশ জানিয়েছেন সকলেই।