শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

কবে থেকে কার্যকর হবে নাগরিকত্ব আইন? কী জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০৫:৪২ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ১১:৫৮ পিএম

কবে থেকে কার্যকর হবে নাগরিকত্ব আইন? কী জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?
কবে থেকে কার্যকর হবে নাগরিকত্ব আইন? কী জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগেই জানিয়েছিলেন যে, করোনা অতিমারী শেষ হলেই নাগরিকত্ব আইন কার্যকর করা হবে। এরপর অতিমারি প্রভাব কমে গেলেও, দেশে নাগরিকত্ব আইন কার্যকর করা হয়নি। মঙ্গলবার ফের একবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব আইন কার্যকর করা প্রসঙ্গে নতুন সময়ের কথা বললেন। এবার তিনি জানিয়েছেন, বুস্টার ডোজ দেওয়া শেষ হলেই ভারতে কার্যকর হবে সিএএ।

মঙ্গলবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দু অধিকারীকে নাকি অমিত শাহ আশ্বাস দিয়েছেন, দীর্ঘদিন ধরে আটকে থাকা নাগরিকত্ব আইন কার্যকর করার বিষয়ে সরকার চেষ্টা করছে। বুস্টার ডোজ দেওয়া শেষ হলেই এই আইন কার্যকর করা হবে। 

উল্লেখ্য, গত এপ্রিল মাসেই বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু হয়েছে দেশে। সেটা সম্পূর্ণ হতে এখনও ৯ মাস সময় লাগবে বলেই মনে করা হচ্ছে। এদিন শাহের সঙ্গে কী কী বিষয়ে কথা হয়েছে তা নিয়ে টুইট করে জানান শুভেন্দু অধিকারী। জানা গিয়েছে, তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দেশে দ্রুত নাগরিকত্ব আইন কার্যকর করার বিষয়ে শাহের কাছে আবেদন করেছেন। এর আগে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছিলেন, আইনের রুলিং আটকে রয়েছে অতিমারি এবং টিকাকরণ প্রক্রিয়ার জন্য।

এর আগে বাংলায় মতুয়া সমাজের মধ্যে ক্ষোভের সঞ্চার হয় নাগরিকত্ব আইন কার্যকর হতে দেরি হওয়ার জন্য। সেই সময় বনগাঁর বিজেপি সাংসদ তথা মতুয়া মহাসংঘের সংঘাধিপতি শান্তনু ঠাকুরের সঙ্গে দলের দূরত্ব তৈরি হয়। এমনকি তাঁর বিজেপি ত্যাগের জল্পনাও শুরু হয়। সেই সময় সাত-তাড়াতাড়ি শান্তনুকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় নিয়ে এসে ক্ষোভ কমানোর চেষ্টা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও এই পদক্ষেপে যে মতুয়া সমাজ পুরোপুরি খুশি হয়েছে, তেমনটা নয়। তাঁদের মূল দাবি, নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর, তিন বছর পার হয়েছে। এরপরেও কেন কার্যকর হচ্ছে না।