শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বড় নাশকতার ছক বানচাল! হরিয়ানা থেকে অস্ত্র ও বিস্ফোরক-সহ ধৃত সন্দেহভাজন ৪ খলিস্তানি জঙ্গি

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৫, ২০২২, ০৪:৩৪ পিএম | আপডেট: মে ৫, ২০২২, ১০:৪৪ পিএম

বড় নাশকতার ছক বানচাল! হরিয়ানা থেকে অস্ত্র ও বিস্ফোরক-সহ ধৃত সন্দেহভাজন ৪ খলিস্তানি জঙ্গি
বড় নাশকতার ছক বানচাল! হরিয়ানা থেকে অস্ত্র ও বিস্ফোরক-সহ ধৃত সন্দেহভাজন ৪ খলিস্তানি জঙ্গি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বড় নাশকতার ছক বানচাল হল হরিয়ানা পুলিশের তৎপরতায়। সেই সঙ্গে উদ্ধার হল বিপুল পরিমাণ বিস্ফোরক এবং অস্ত্র। হরিয়ানার কার্নাল জেলার বস্তারের এক টোলপ্লাজা থেকে ওই চার সন্দেহভাজন খলিস্তানি জঙ্গিকে গ্রেফতার করা হয়, এদের কাছ থেকেই প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র এবং বিশাল বাক্স ভরতি বিস্ফোরক পাওয়া গিয়েছে।

অভিযোগ, পাক সীমান্ত থেকে ড্রোনের মাধ্যমে অস্ত্র পাচার করা হয়েছিল। সেই আগ্নেয়াস্ত্রই পাঞ্জাবে পাচার করার পরিকল্পনা করেছিল ধৃত ওই চার খলিস্তানি জঙ্গি। তবে, সেই পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার আগেই পুলিশের জালে জড়িয়ে যায় ওই চার জঙ্গি। ফলে ভেস্তে যায় তাঁদের পরিকল্পনা। 

জানা গিয়েছে, বৃহস্পতিবার ভোর ৪ টে নাগাদ হরিয়ানার কার্নালের বস্তারের এক টোলপ্লাজা থেকে চার সন্দেহভাজনকে গ্রেপ্তার করে পুলিশ। সূত্রের খবর, গ্রেফতার হওয়া চারজনের মধ্যে একজন আগেও জেল খেটেছে। নাম গুরপ্রীত। জেলেই এই গুরপ্রীতের সঙ্গে আলাপ হয় রাজীব নামে একজনের। সূত্রের খবর, এই রাজীবের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংগঠন ISI-এর যোগাযোগ ছিল। আর সেই সূত্রেই অস্ত্র পাচারের ব্যবসা শুরু করে গুরপ্রীত। বাকি তিন জঙ্গির নাম আমনদীপ, ভূপেন্দ্র এবং পরবিন্দর সিং। ধৃতরা প্রত্যেকেই পাঞ্জাবের বাসিন্দা।

পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে যে, ড্রোনের মাধ্যমেই সীমান্ত পেরিয়ে অস্ত্র এদেশে আসত। মূলত পাঞ্জাব বা হরিয়ানার বিভিন্ন অঞ্চলে ফেলা হত সেইসব অস্ত্রশস্ত্র। এরপর সেগুলি সেখান ঠেলে নিয়ে দেশের বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়ার কাজই করত ধৃত ওই চার খলিস্তানি জঙ্গি। 

জানা গিয়েছে, এবার ড্রোনের মাধ্যমে বিপুল পরিমাণ অস্ত্র পাক সীমান্ত পেরিয়ে আনা হয়েছিল ফিরোজপুরে। সেই বিস্ফোরক এবার তেলেঙ্গানার নান্দেদে পৌঁছে দেওয়ার দায়িত্ব ছিল এই চারজনের উপরেই। তবে, অন্য একটি সূত্রের খবর, এদিন এই বিপুল পরিমাণ অস্ত্র এবং বিস্ফোরক নিয়ে দিল্লির উদ্দেশে পাড়ি দিয়েছিল ওই ধৃত চার জেহাদি। কিন্তু দিল্লি যাওয়ার আগেই তারা পুলিশের তৎপরতায় ধরা পড়ে যায়।