শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রীর লোকসভা এলাকায় দূষিত জল খেয়ে মৃত ২! অসুস্থ ৪৫ জন

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ১২:২৫ পিএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৬:৪৪ পিএম

কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রীর লোকসভা এলাকায় দূষিত জল খেয়ে মৃত ২! অসুস্থ ৪৫ জন
কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রীর লোকসভা এলাকায় দূষিত জল খেয়ে মৃত ২! অসুস্থ ৪৫ জন / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মধ্যেপ্রদেশের দামোহ এলাকায় জলসংকট নতুন কোনও ঘটনা নয়। এই এলাকায় বরাবরই জলের সমস্যা রয়েছে। এবার এখানেই কুয়োর জল খেয়ে ২ জনের মৃত্যু হল। পাশাপাশি অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি আরও ৪৫ জন। 

স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে, দামোহ শহরের কাছে খানছড়ি পাটি গ্রামে বৃহস্পতিবার দূষিত জল খেয়ে একসঙ্গে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। অসুস্থদের মধ্যে ইতিমধ্যেই দু’জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪৫ জন। জানা গিয়েছে, উক্ত এলাকাটি আবার কেন্দ্রের মোদী সরকারের জলশক্তিমন্ত্রী প্রহ্লাদ প্যাটেলের লোকসভা এলাকা। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অনেকদিন ধরেই ওই গ্রামের বাসিন্দারা কুয়োর জল ব্যবহার করে আসছেন। কুয়োর জল অন্যান্য কাজের পাশাপাশি পানীয় জল হিসেবেও ব্যবহৃত হয় এখানে। সেই কুয়োর জলে দূষিত জল মিশে যাওয়ার ফলেই সমস্যার সূত্রপাত। জানা গিয়েছে, বৃহস্পতিবার ওই কুয়োর জল গ্রামের এক বয়স্ক পুরুষ এবং এক মহিলা পান করার পরই তাঁরা অসুস্থ হয়ে পড়েন। এরপর কিছু সময় পরেই তাঁদের মৃত্যু হয়। কিছু সময় পর থেকে ধীরে ধীরে গ্রামের অনেকেই অসুস্থ হয়ে পড়তে শুরু করেন। প্রথমে ১০ জনকে এবং পড়ে আরও ৩৫ জনকে হাসপাতালে ভরতি করতে হয়। 

স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে যে, কুয়োর জল দূষিত হওয়ার কারণেই এই বিপত্তি। ঘটনার পর দ্রুত গ্রামে পাঠানো হয় চিকিৎসকদের প্রতিনিধি দল। এদিকে, দামোহা জেলা হাসপাতালের চিকিৎসকরা দূষিত জল খেয়ে অসুস্থতার খবর নিশ্চিত করেছেন। চিকিৎসকরা এও জানিয়েছেন যে, অসুস্থদের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। জানা গিয়েছে, আরও কোনও মানুষ যাতে দূষিত জল খেয়ে মারা না যায়, তা নজর রাখতে চিকিৎসকদের প্রতিনিধি দল নিয়মিত গ্রামের প্রত্যেক বাড়ি বাড়ি ঘুরে বেড়াচ্ছেন। 

কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে। এই ঘটনার খবর প্রকাশ্যে আসতেই প্রশ্ন উঠছে, খোদ কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রীর নিজের এলাকাতে এই অবস্থা হয় কী করে? প্রশ্ন উঠছে যে, যেখানে জলশক্তি মন্ত্রালয় ২০২৪ সালের মধ্যে ‘জল জীবন’ প্রকল্পের আওতায় দেশের প্রতিটি ঘরে জলের কল লাগানর পরিকল্পনা নিয়েছে, সেখানে স্বয়ং কেন্দ্রীয় জলশক্তিমন্ত্রীর লোকসভা কেন্দ্রে এমন ঘটনা ঘটে কীভাবে?