শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

মাসের প্রথম দিনেই সুখবর! কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কোথায় কত টাকায় মিলবে?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২, ০৯:১৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২, ০৩:১৮ পিএম

মাসের প্রথম দিনেই সুখবর! কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কোথায় কত টাকায় মিলবে?
মাসের প্রথম দিনেই সুখবর! কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কোথায় কত টাকায় মিলবে? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মাসের শুরুতেই মিলল সুখবর। ফের একবার একধাক্কায় অনেকটাই কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। ফের খানিক স্বস্তি মিলল। ১ সেপ্টেম্বর, ব্রিহস্পতিবার অর্থাৎ আজ থেকেই ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের নতুন দাম ধার্য হবে। আজ থেকে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৯১ টাকা ৫০ পয়সা, কলকাতায় ১০০ টাকা, মুম্বইতে ৯২ টাকা ৫০ পয়সা, আর চেন্নাইতে ৯৬ টাকা কমানো হয়েছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমলেও, বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজির বাড়ির রান্নার গ্যাসের দামে কোন পরিবর্তন হয়নি।

বার দেখে নেওয়া যাক, নতুন দাম ধার্য হওয়ার পর কোথায় কত টাকায় মিলবে ১৯ কেজি গ্যাস সিলিন্ডার। মাসের শুরুতে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের নয়া দামের পর বৃহস্পতিবার থেকে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১৯৭৬ টাকা ৫০ পয়সার বদলে এখন হয়েছে ১৮৮৫ টাকা। কলকাতায় এবার থেকে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে খরচ হবে ১৯৯৫ টাকা। মুম্বইতে সিলিন্ডারের দাম নেমে এসেছে ১৮৪৪ টাকায়। বাণিজ্যিক গ্যাসের দাম কমলেও, বাড়িতে ব্যবহৃত রান্নার ১৪.২ কেজি সিলিন্ডারের দাম কমেনি। দিল্লিতে বাড়ির জন্য এলপিজি সিলিন্ডারের দাম ১০৫৩ টাকা, কলকাতায় ১০৭৯ টাকা, মুম্বইতে ১০৫২ টাকা, চেন্নাইয়ে ১০৬৮ টাকা।

উল্লেখ্য, প্রত্যেক মাসের শুরুতেই দেশের তেল উৎপাদক এবং পরিশোধক সংস্থাগুলি বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানির দাম পুনর্বিবেচনা করে দেখে এবং সেই অনুযায়ী পেট্রোল-ডিজেল, রান্নার গ্যাসের নয়া দাম নির্ধারণ করা হয়। এর আগে অগাস্ট মাসেও সিলিন্ডারের দাম কমানো হয়েছিল। তখন বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৩৬ টাকা কমানো হয়েছিল। এখন ফের পুজোর মুখে একধাক্কায় ১০০ টাকা কমানো হল।

বস্তুত, সাধারণ বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধি পেলে রেস্টুরেন্ট কিংবা হোটেলে খাওয়ার খরচ বেড়ে যায়। কিন্তু এবার দাম কমানো হল। ফলে পুজোর মুখে কিছুটা হলেও স্বস্তিতে সাধারণ মানুষ। তবে বাড়িতে ব্যবহার করা রান্নার গ্যাসের দামের এখনও কোনও পরিবর্তন হয়নি। ৬ জুলাই থেকে একই দাম রয়েছে।