1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট! মহিলাদের জন্য কোন কোন প্রকল্পে বরাদ্দ বৃদ্ধি রাজ্যের?

আত্রেয়ী সেন

মার্চ ১১, ২০২২, ০৮:৪৭ পিএম

বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট! মহিলাদের জন্য কোন কোন প্রকল্পে বরাদ্দ বৃদ্ধি রাজ্যের?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট। অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রথম মহিলা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এদিন বাজেট পেশ করেন। এবারের বাজেটে মহিলাদের জন্য একটু বেশিই আশা করা হচ্ছিল। বাজেটেও তা লক্ষ্য করা গেছে। এবারের বাজেটে মহিলাদের জন্য রাজ্যের একাধিক প্রকল্পে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। 

রাজ্যের ২০২২-২৩ অর্থবর্ষে বাজেটে বিধবাদের পেনশনে বরাদ্দ বাড়ানো হয়েছে। রাজ্যের বাজেট অনুযায়ী, রাজ্যে ১৩ লক্ষের বেশি মহিলারা বিধবা ভাতা পেয়ে থাকেন। বিধবা ভাতার জন্য রাজ্যের বাজেটে বরাদ্দ ছিল ১৫৬০ কোটি টাকা। এবার সেই বাজেট বাড়িয়ে করা হয়েছে ২৫০০ কোটি টাকা। পাশাপাশি এও জানানো হয়েছে যে, রাজ্যে নতুন করে ৮ লক্ষ মহিলা বিধবা ভাতার জন্য আবেদন করেছেন। জানা গিয়েছে, এই সকল মহিলাদের এই বছর ১ এপ্রিল থেকে বিধবা ভাতা দেওয়া শুরু করা হবে। 

এছাড়াও অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন যে, আগামী চার বছরে রাজ্যে ১ কোটি ২০ লক্ষ কর্মসংস্থানের লক্ষ্য স্থির হয়েছে।করোনা আবহে গত দুই বছরে রাজ্য, দেশ তথা গোটা বিশ্ব এক কঠিন অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। বিশ্বজুড়ে কর্মসংস্থানের অভাব দেখা দিয়েছে গভীরভাবে। তারপরেও বাংলার মুখ্যমন্ত্রী বারবারই দাবি করে এসেছেন যে, এই বিপর্যয়ের সময়েও রাজ্যে বেকারত্বের হার দেশের গড়ের থেকে কম। এই আবহে এদিন রাজ্য বাজেট পেশের আগে মুখ্যমন্ত্রী উল্লেখ করেন যে, রাজ্য সরকারের পক্ষ থেকে কয়েক কোটি কর্মসংস্থান তৈরি করা হবে। এদিন বাজেট পেশের আগে মুখ্যমন্ত্রী বলেন যে, ‘বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কয়েক কোটি কর্মসংস্থান তৈরি করব আমরা।’

অন্যদিকে, মহিলাদের জন্য রাজ্যের আরও একটি জনপ্রিয় প্রকল্প বরাদ্দ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য বরাদ্দ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে অর্থ মন্ত্রকের পক্ষ থেকে। এই প্রকল্পে রাজ্যের সাধারণ শ্রেণির মহিলারা মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে পান। এই প্রকল্পেও বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। লক্ষ্ণীর ভাণ্ডারে’-এর জন্য বরাদ্দ ১ কোটি টাকা। এদিন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ৩ লক্ষ ২১ হাজার ৩০ কোটির রাজ্য বাজেট পেশ করলেন।

এর পাশাপাশি নারী ও শিশু কল্যাণ প্রকল্পে ১৭.৫ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করার কোথাও ঘোষণা হয়েছে। এই প্রকল্পে ১৯ হাজার ২৩৮ কোটি ২৭ লক্ষ টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

 

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন