1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ঘূর্ণাবর্ত-নিম্নচাপের জোড়া ফলায় কি অন্ধকার দীপাবলিতেও? কি জানাচ্ছে হাওয়া অফিস

মৌসুমী

অক্টোবর ১২, ২০২২, ০১:১২ পিএম

ঘূর্ণাবর্ত-নিম্নচাপের জোড়া ফলায় কি অন্ধকার দীপাবলিতেও? কি জানাচ্ছে হাওয়া অফিস

যথা সময়ে বৃষ্টি না হলেও দুর্গাপূজোয় নিজের দাপট দেখিয়েছে অকাল বর্ষণ। হাওয়া অফিস সূত্রে খবর দুর্গাপুজোর পর এবার কালী পুজোতে ও ভাসতে চলেছে রাজ্য। জোড়া ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জেরে ই বর্ষা বিদায়ের আগেই মাঝ অক্টোবরে ভাসতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ।

হাওয়া অফিস সূত্রে খবর ১৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে সুপার সাইক্লোন। এর জেরে রাজ্যের কোন একটি উপকূলবর্তী এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। কারণ ১৯ থেকে ২৯ অক্টোবর এর মধ্যে সর্বাধিক শক্তি সঞ্চয় করে রাজ্যের যে কোন একটি উপকূলবর্তী এলাকায় ল্যান্ড ফল হবে এই সুপার সাইক্লোনের।

মৌসম ভবন সূত্রে খবর, বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ তৈরির আশঙ্কা রয়েছে। ১৫ অক্টোবর এবং ২০ অক্টোবরের মধ্যে ঘূর্ণাবর্ত দুটি তৈরি হবে। আর এর ফলেই কালীপুজোর সময়ও থাকছে প্রবল বৃষ্টির আশঙ্কা। তবে এই ঘূর্ণাবর্ত কতটা শক্তি সঞ্চয় করে কলকাতা বা তার সংলগ্ন এলাকায় আছে পড়বে সে বিষয়ে এখনো কোন সতর্কবার্তা দেয়নি আলিপুর আবহাওয়া অফিস।

দিল্লির মৌসম ভবনের তরফেও কোনরকম সতর্কতা জারি করা হয়নি এখনো। তবে ল্যান্ডফলের সময় এই সাইক্লোন এর সর্বোচ্চ গতিবেগ ২২০ থেকে ২৫০ কিলোমিটার প্রতি ঘন্টায় থাকতে পারে। সুপার সাইক্লোন এ পরিণত হলে এর নাম দেওয়া হবে সিত্রাং।

এদিকে দক্ষিণবঙ্গে বিদায়ের সময়েও আগামী কয়েক দিন ভারে বৃষ্টি সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী দুদিন। দক্ষিণবঙ্গের জারি থাকবে ভ্যাপসা গরম। তবে আগামীকাল থেকে দক্ষিণবঙ্গে খানিকটা বৃষ্টিপাত হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গে ভূমিধসের সর্তকতা রয়েছে। সেখানে নদীগুলোতেও জলস্তর বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন