1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

পুজোর আগে কালিম্পং থেকে গ্রেফতার পাকিস্তানি চর! নিয়মিত যোগাযোগ ছিল রাওয়ালপিন্ডির সঙ্গে

আত্রেয়ী সেন

সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৪:৩৬ পিএম

পুজোর আগে কালিম্পং থেকে গ্রেফতার পাকিস্তানি চর! নিয়মিত যোগাযোগ ছিল রাওয়ালপিন্ডির সঙ্গে / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পুজোর আর মাত্র কয়েকদিন বাকি। এদিকে, তার আগেই এ রাজ্য থেকে গ্রেফতার করা হল এক পাকিস্তানি চরকে। কালিম্পং থেকে এক যুবককে গ্রেফতার করেছে রাজ্য পুলিশের এসটিএফ। তাকে কলকাতায় নিয়ে আসা হয়েছে বলেই সূত্রের খবর। এসটিএফ সূত্রে খবর, ধৃত যুবকের নাম পীর মহম্মদ। তার সঙ্গে রাওয়ালপিণ্ডির পাকিস্তানি অফিসারদের নিয়মিত যোগাযোগ ছিল।

সূত্রের খবর, ধৃত পীর মহম্মদ পাকিস্তানের চর হিসেবে কাজ করত। কী কী তথ্য সে পাকিস্তানে পাচার করেছে ইতিমধ্যে, তার সঙ্গে আর কারা কারা জড়িয়ে, পীর মহম্মদকে হেফাজতে নিয়ে জেরা করে জানতে চান আধিকারিকরা। এদিকে, উত্তরবঙ্গের সীমান্তে থেকে পাকিস্তানি চর ধরা পড়ার ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বেগ আরও কয়েকগুণ বাড়ল।

এসটিএফ সূত্রের খবর, নেপালে গিয়েছিল এই পীর মহম্মদ। সেখানে গিয়েই এসটিএফ-এর নজরে পড়ে সে। এরপর গোপন অভিযান চালিয়ে, পীর মহম্মদকে গ্রেফতার করে এসটিএফ। জানা গিয়েছে, কালিম্পংয়ে পীর লোন পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণা করত। পাশাপাশি গুপ্তচরবৃত্তির কাজও শুরু করেছিল। ধৃতের মোবাইল থেকে বেশ কিছু ছবি পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, ওই ছবিগুলি মূলত ভারতীয় সেনার বিভিন্ন ক্যাম্পের ছবি। সেই সেনা ক্যাম্পগুলির লোকেশনের ছবি পাওয়া গিয়েছে ওই ধৃত যুবকের ফোনে। ধৃতের থেকে মোট দুটি মোবাইল এবং একটি ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে। সেইগুলিকে ইতিমধ্যেই ফরেন্সিক পরীক্ষার জন্য সিএফএসএল ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে।

তদন্তকারী আধিকারিকদের সন্দেহ, এই মোবাইল ও ল্যাপটপগুলি থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। এর পাশাপাশি পীর মহম্মদের মোবাইল ঘেঁটে ইতিমধ্যেই বেশ কিছু পাকিস্তানি নম্বর পাওয়া গিয়েছে, যেগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল পীরের। এমনটাই বলছে সূত্রের খবর। এছাড়া বেশ কিছু অ্যাপ সে ব্যবহার করত এবং ওই অ্যাপগুলির মাধ্যমেই নির্দেশ আসত বলে এসটিএফ-এর তদন্তকারী আধিকারিকরা অনুমান করছেন। সূত্রের আরও খবর, এই চরবৃত্তির জন্য মোটা অঙ্কের টাকা পেত পীর মহম্মদ। সেই টাকা নেপাল থেকে হাওলার মাধ্যমে তার কাছে আসত বলেই সন্দেহ তদন্তকারী আধিকারিকদের। নেপালে ধৃত যুবকের যাতায়াত ছিল বলেও জানতে পেরেছেন তদন্তকারী আধিকারিকরা। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন