1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কালীপুজোর আগেই বঙ্গে দুর্যোগ! আজও হবে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

অক্টোবর ১৩, ২০২২, ০৯:২৪ এএম

কালীপুজোর আগেই বঙ্গে দুর্যোগ! আজও হবে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও বাংলায় দুর্যোগের কালো মেঘ ঘনাচ্ছে। দুর্গাপুজো, লক্ষ্মীপুজোর পর এবার কালী পুজোতেও বাংলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। আর এই বৃষ্টির নেপথ্যে রয়েছে সুপার সাইক্লোন। আছড়ে পড়তে পারে সুপার সাইক্লোন ‘সিতারাং’। কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটির আবহাওয়া বিষয়ক একটি গবেষণা বলছে, আগামী ২৫ অক্টোবরের মধ্যে এ দেশের একাধিক রাজ্যে আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন। যার গতিবেগ হবে ঘণ্টায় ২৫০ কিলোমিটার।

ওই গবেষণা অনুযায়ী, বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হতে পারে ১৭ অক্টোবরের মধ্যে। এই নিম্নচাপই ২৫ তারিখ সুপার সাইক্লোন হয়ে আছড়ে পড়তে পারে উপকূলবর্তী এলাকায়। তবে, এখনও পর্যন্ত দিল্লীর মৌসম ভবন এই নিয়ে কোনও সতর্কবার্তা জারি করা হয়নি। এর পাশাপাশি সম্ভাব্য প্রভাব বা ঘূর্ণাবর্ত তৈরির বিষয়েও কোনও সতর্কবার্তা জারি করা হয়নি। আলিপুর আবহাওয়া দফতর থেকেও। তাছাড়া এর প্রভাবে ২৪ অক্টোবর কালীপুজোর দিনের আনন্দ মাটি হবে কিনা, তা নিয়ে এখনও কোনও পূর্বাভাস নেই।

ওই সংস্থার গবেষণা অনুযায়ী, ১৮ থেকে ১৯ অক্টোবরের মধ্যে ভারতের একাধিক উপকূলবর্তী রাজ্যে সুপার সাইক্লোন সিতারাং আছড়ে পড়তে পারে। আর এই সাইক্লোন আছড়ে পড়ার সময় এর গতিবেগ হতে চলেছে ঘণ্টায় সর্বোচ্চ ২২০ থেকে ২৫০ কিলোমিটার, দাবি ওই মার্কিন সংস্থার।

এদিকে, আজও সারাদিন উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আর দক্ষিণবঙ্গে আগামী ৩-৪ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। যদিও দেশের বেশিরভাগ অংশ থেকে বর্ষা বিদায় নেওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে।

বৃহস্পতিবার শহর কলকাতার আকাশ সকাল থেকেই মেঘলা। আজ দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বেশি থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তি বাড়বে। গতকাল শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এবং গতকাল রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৭.৮ মিলিমিটার।

আবার দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা- শহর লাগোয়া জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া-সহ অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন