1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ফের দুর্যোগের আশঙ্কা! কালীপুজোতেই কি আছড়ে পড়বে ঘূর্ণিঝড়? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

অক্টোবর ২১, ২০২২, ০৯:২৬ এএম

ফের দুর্যোগের আশঙ্কা! কালীপুজোতেই কি আছড়ে পড়বে ঘূর্ণিঝড়? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের দুর্যোগের কালো মেঘ বঙ্গের উপরে। কালীপুজোর সন্ধেতেই আছড়ে পড়তে চলেছে কি ঘূর্ণিঝড়? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, ২৪ অক্টোবর প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়। পাশাপাশি ঘূর্ণিঝড়ের তাণ্ডবে দীপাবলির আনন্দ কার্যত মাটি হতে পারে। এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

কালীপুজোয় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে, সঙ্গে বইবে ঝড়। সোম ও মঙ্গলবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে রাজ্যে। পাশাপাশি সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। শনিবার থেকে উপকূলবর্তী এলাকায় খোলা হচ্ছে কন্ট্রোলরুম। এছাড়াও দিল্লি থেকে দুর্যোগ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

ইতিমধ্যেই উত্তর ও দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরী হয়েছে। যা ক্রমশই গভীর নিম্নচাপে পরিণত হবে। শনিবার থেকে রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামী ২২ তারিখ থেকে সেই নিম্নচাপ সক্রিয় হবে। প্রথমে এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। পরে এটি বাঁক নিয়ে উত্তর দিকে এগোবে এবং ২৪ তারিখ, কালীপুজোর দিনই এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ২৫ তারিখ নাগাদ এই ঘূর্ণিঝড় আরও বাঁক নিয়ে উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলের কাছে আসবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার কালীপুজো দিন ও মঙ্গলবার বজ্রবিদ্য়ুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কয়েকটি জায়গায় আবার ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। এখানেই শেষ নয়, উপকূলবর্তী এলাকায় ৬০-৭০ কিমি বেগে বইবে ঝড়। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টা ৯০ কিমি!

এর জেরে ২৪ এবং ২৫ অক্টোবর মূলত রাজ্যের উপকূলবর্তী জেলা দুই চব্বিশ পরগনা ও দুই মেদিনীপুর হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। এছাড়াও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই সিস্টেমের ফলে ২৩ তারিখ পর্যন্ত সমস্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে, কালীপুজো এবং ভাইফোঁটার মধ্যেই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস। ফলে আগাম সতর্কতা নিয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকারের পক্ষ থেকে জেলাগুলিকে এই ঘূর্ণিঝড় নিয়ে বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে।

কালীপুজোর প্যান্ডেলগুলির পরিকাঠামো যাতে কোনওভাবেই দুর্বল না হয়, সে জন্য দক্ষিণবঙ্গের জেলাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাশাসকদের ঘূর্ণিঝড় নিয়ে সতর্ক করা হয়েছে। দুই ২৪ পরগণা এবং হুগলি জেলাকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে। নবান্নর পক্ষ থেকে এই তিন জেলায় সাইক্লোনের বেশি প্রভাব পড়বে বলেই জানানো হয়েছে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন