1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

Cyclone Update: আজ কয়েক ঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘অশনি’! কেমন থাকবে বাংলার আবহাওয়া?

আত্রেয়ী সেন

মার্চ ২১, ২০২২, ০৯:১৯ এএম

আজ কয়েক ঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘অশনি’! কেমন থাকবে বাংলার আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উপকূলের আরও কাছে চলে এসেছে। আর কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপটি আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপরেই তা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে উপকুলেরব উপর আছড়ে পড়বে। সেই সময় এই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘অশনি’। এই শ্রীলঙ্কার দেওয়া। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বেশ কিছু জায়গায় ভারি থেকে অতি ভারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। শুধু বৃষ্টিই নয়, বজ্র-বিদ্যুতের সম্ভবনাও রয়েছে। ওই সাইক্লোনটি পোর্ট ব্লেয়ার হয়ে মায়ানমারের দিকে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কাজেই হাওয়া অফিস জানাচ্ছে, বাংলার এর তেমন কোনও প্রভাব পড়বে না। 

ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশাপাশি আগামী ৫ দিন কেরালা, মাহে, তামিলনাড়ু, পুদুচেরি, করাইকল ও কর্ণাটকে বৃষ্টির সম্ভবনা রয়েছে। ভারতীয় মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, ২১ মার্চ গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘অশনি’। এরপর মঙ্গলবার অর্থাৎ ২২ মার্চ ভোর থেকে শুরু হবে ‘অশনি’ তাণ্ডব। এর প্রভাব মূলত পড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেই।

এই ঘূর্ণিঝড় অনেক দূরে অবস্থায় করায় বাংলার উপর এর কোনও প্রভাব পড়বে না বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই মুহূর্তে রাজ্যে ক্রমাগত বাড়ছে তাপমাত্রার পারদ। বেলা বাড়লেই বাড়ছে রোদের তেজ, সেই সঙ্গে বাড়ছে গরমও। এই মুহূর্তে রাজ্যের কথাও বৃষ্টির কোনও সম্ভবনা নেই। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২ থেকে ৩ দিন রাজ্যে আবহাওয়া শুষ্কই থাকবে। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। 

চৈত্রের প্রথম থেকেই কলকাতায় ভালোই গরম। গরমের জেরে হাঁসফাঁস অবস্থা শহরবাসীর। তবে, এর আগে মার্চের শেষেও তাপমাত্রা বেড়েছে। শুধু বাড়াই নয়, তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত ছুঁয়েছে। 

অন্যদিকে, কিছুদিন আগে পর্যন্ত কলকাতা শহরে ভোরের দিকে হালকা ঠাণ্ডার আমেজ ছিল। যা এখনও আর নেই। শুধু বাড়ছে তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৪ থেকে ৫ দিন তাপমাত্রা আরও বাড়তে পারে। কলকাতার মতোই জেলাগুলিতেও সকাল এবং সন্ধের দিকে ঠাণ্ডার আমেজ কিছুদিন আগেও ছিল। কিন্তু এখন আর তা তেমনভাবে অনুভূত হচ্ছে না। এই মুহূর্তে রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের জেলাগুলিতেও ক্রমশ বাড়বে তাপমাত্রা। 

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন