1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট! এই বাজেটে কী কী সুবিধা রয়েছে মধ্যবিত্তের জন্য?

আত্রেয়ী সেন

মার্চ ১১, ২০২২, ০৫:৩৬ পিএম

বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট! এই বাজেটে কী কী সুবিধা রয়েছে মধ্যবিত্তের জন্য?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট। অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রথম মহিলা মন্ত্রী চন্দ্রিমা এদিন বাজেট পেশ করেন। করোনা আবহে গত দুই বছরে রাজ্য, দেশ তথা গোটা বিশ্ব এক কঠিন অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। বিশ্বজুড়ে কর্মসংস্থানের অভাব দেখা দিয়েছে গভীরভাবে। তারপরেও বাংলার মুখ্যমন্ত্রী বারবারই দাবি করে এসেছেন যে, এই বিপর্যয়ের সময়েও রাজ্যে বেকারত্বের হার দেশের গড়ের থেকে কম। এই আবহে এদিন রাজ্য বাজেট পেশের আগে মুখ্যমন্ত্রী উল্লেখ করেন যে, রাজ্য সরকারের পক্ষ থেকে কয়েক কোটি কর্মসংস্থান তৈরি করা হবে। এদিন বাজেট পেশের আগে মুখ্যমন্ত্রী বলেন যে, ‘বিভিন্ন প্রকল্পের প্রকল্পের মাধ্যমে কয়েক কোটি কর্মসংস্থান তৈরি করব আমরা।’

মুখ্যমন্ত্রী দাবি করেছেন যে, আর্থিক সমস্যা, উৎপাদন শিল্পে মন্দা এবং কেন্দ্রের চরম অসহযোগিতা এই সবকিছুর পরেও চলতি আর্থিক বছরে বাংলায় আয় বেড়েছে। রাজস্ব আদায় আগের অর্থবর্ষের থেকে ৩.৭৬ গুণ বেড়েছে। শুক্রবার রাজ্য বিধানসভায় বাজেট পেশের পর এ প্রসঙ্গে ব্যাখ্যা দিতে গিয়ে মুখ্যমন্ত্রী এই তথ্য সামনে আনেন। তিনি এই বাজেটকে ‘জয় বাংলা’ বাজেট বলেও অভিহিত করেন। অনেক প্রতিকূলতার মধ্যে এই বাজেট যথেষ্ট প্রশংসনীয় বলেই মনে করছেন তিনি।  এদিন তিনি বলেন, ‘সামাজিক প্রকল্পে রাজস্ব ১০ গুণ বরাদ্দ বেড়েছে। বাজেটে বরাদ্দ আট গুণ বেড়েছে। উচ্চশিক্ষায় বরাদ্দ ২৫ শতাংশ বেড়েছে। কৃষিতে বরাদ্দ বেড়েছে ১১.৩ গুণ। স্বাস্থ্যক্ষেত্রে বরাদ্দ বেড়েছে ১৯.৩ গুণ।’

শুক্রবার বাজেট পেশ করে চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন যে, রাজ্য সরকার স্ট্যাম্পডিউটিতে ছাড়ের মেয়াদ বৃদ্ধি করার প্রস্তাব দিয়েছে। আগে স্ট্যাম্পডিউটিতে ২ শতাংশ ছাড় পাওয়া যেত, সেই ছাড়ের মেয়াদ আরও বেশিদিন যাতে পাওয়া যায়, সেই প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। সেই প্রস্তাব গৃহীত হলে, সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত এই ছাড় মিলবে।  কাজেই আজকের এই ঘোষণার পর মধ্যবিত্তরা বড় সুবিধা পাবেন বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, করোনা অতিমারির পর, ফ্ল্যাট-বাড়ি সহ একাধিক জিনিসের দামে পরিবর্তন এসেছিল। দাম অনেকটাই কমেছিল। এর সঙ্গে স্ট্যাম্প-ডিউটিতে ছাড়ের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব দেওয়ায় আরও কিছু সুবিধা পাওয়ার আশা রাজ্যবাসীর, এমনটাই মনে করা হচ্ছে।  

উল্লেখ্য, স্ট্যাম্প ডিউটি বলতে বোঝায়, কোনও বাড়ি বা সম্পত্তি ক্রয়ের আর্থিক আইনি আর্থিক সাক্ষ্য৷  কোনও বাড়ি, ফ্ল্যাট ইত্যাদি কিনলে এই স্ট্যাম্প-ডিউটি দিতে হয়। কোনও সম্পত্তি বাছাই করার পর এবং তাকে নিজের নামে রেজিস্টার করাতে হয়৷  পুরসভা বা পঞ্চায়েতে এই রেজিস্ট্রেশন করাতে হয়। সেখানেই আপনাকে এই স্ট্যাম্প-ডিউটি দিতে হয়৷  এই স্ট্যাম্প-ডিউটিতে ২ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। এর মেয়াদ বাড়লে, স্বাভাবিকভাবেই এই আর্থিক ছাড়ের সুবিধে আরও কিছুদিন পাবেন রাজ্যবাসী। তাতে সুবিধেই হবে।

অন্যদিকে, ২০২২-২৩ অর্থবর্ষে বাজেটে বিধবাদের পেনশনে বরাদ্দ বাড়ানো হয়েছে। পাশাপাশি করছাড়ে মেয়াদ বাড়ানোর সঙ্গে, পরিবহণ-সহ একাধিক ক্ষেত্রে কর মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজকের বাজেটে কৃষি এবং কৃষি বিপণনে প্রায় ১০ হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্যখাতে বরাদ্দ হয়েছে ১৭ হাজার ৫৭৭ কোটি টাকা।  মহিলাদের জন্য মুখ্যমন্ত্রীর জনপ্রিয় প্রকল্প ‘লক্ষ্ণীর ভাণ্ডারে’-এর জন্য বরাদ্দ ১ কোটি টাকা। পরিবহণ কর, রেজিস্ট্রেশন ফি মকুব করা হয়েছে, বাজেট বরাদ্দ হয়েছে ১,৭৮৮ কোটি টাকা। CNG চালিত যানবাহনে রোড ট্যাক্স মকুব হয়েছে ২ বছরের জন্য। ক্রীড়াক্ষেত্রে মোট বরাদ্দ হয়েছে প্রায় ৭৫০ কোটি টাকা।  এছাড়াও পর্যটন ক্ষেত্রে বরাদ্দ প্রায় ৪৬৮ কোটি টাকা এবং উত্তরবঙ্গ উন্নয়নে বরাদ্দ অর্থের পরিমান ৭৯৭.৪৩ কোটি টাকা। 

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন