1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

‘এটা সাংবাদিক সম্মেলন নয়’! রাজ্যপালের বক্তব্যের মাঝে বাধা স্পিকারের, কৌশলী জবাব ধনখড়ের

আত্রেয়ী সেন

এপ্রিল ১৪, ২০২২, ০৫:১৯ পিএম

‘এটা সাংবাদিক সম্মেলন নয়’! রাজ্যপালের বক্তব্যের মাঝে বাধা স্পিকারের, কৌশলী জবাব ধনখড়ের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার অর্থাৎ আজ এক আজব ঘটনার সাক্ষী থাকল রাজ্য বিধানসভা। এদিন রাজ্যপাল জগদীপ ধনখড়কে সাংবাদিকের প্রশ্নের জবাব দেওয়া থেকে থামালেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি রাজ্যপালকে উত্তর দেওয়া থেকে নিজেকে বিরত থাকতে বলেন। তবে, সে কথায় কর্ণপাত করেনি রাজ্যপাল। তিনি পাল্টা জবাবও দিয়েছেন। 

এদিন বিধানসভার এক অনুষ্ঠানে যোগ দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ও। এদিন আম্বেদকর জন্মজয়ন্তী উপলক্ষে বিধানসভায় যান রাজ্যপাল জগদীপ ধনকড়। আম্বেদকরের মূর্তিতে মাল্যদান করেন তিনি। অনুষ্ঠান শেষে বাইরে সাংবাদিকদের মুখোমুখি হন তাঁরা। সেখানেই রাজ্যের সাম্প্রতিকের নানা ঘটনা নিয়ে মুখ খোলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে সরকারের সমালোচনায় সরব হন। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের ঘটনা প্রসঙ্গেও মুখ খোলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এখানেই শেষ নয়, রাজ্যে একের পর এক নারী নির্যাতনের ঘটনা এবং তার পাশাপাশি নানা দুর্নীতি নিয়েও সরকারকে আক্রমণ করেন রাজ্যপাল জগদীপ ধনখড়।    

এদিন রাজ্যপাল বলেন যে, ‘বাংলা গণতন্ত্রের গ্যাস চেম্বার। পুড়িয়েও মারা হচ্ছে। চাকরিও দেওয়া হচ্ছে। সিবিআই তদন্ত নিয়ে এত প্রশ্ন কেন? আমার কাছে রাজ্যের কোনও রিপোর্ট আসে না। অথচ মহিলাদের উপর অত্যাচার বাড়ছে। ভোট পরবর্তী হিংসায় প্রাণহানি পর্যন্ত হয়েছে। তা সত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। কিছু মানুষ কী আইনের ঊর্ধ্বে? গতকাল হাইকোর্টে যা ঘটেছে তা দুঃখজনক। বিচারের মন্দিরের মাথা হেঁট করা অনুচিত। রাজ্যের মানুষ ভয় নিয়ে বেঁচে আছেন। শাসন ব্যবস্থার সবসময় একটা নির্দিষ্ট দিকে চলা উচিত।’ 

এদিন রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং সাম্প্রতিকের ঘটনা নিয়ে রাজ্যকে নিশানা করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি প্রশ্ন তোলেন, রামপুরহাট কাণ্ডের পীড়িত পরিবারের লোকেরা যদি সরকারি চাকরি পায়, তাহলে ভোট পরবর্তী অশান্তির কারণে যারা প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত তাঁরা কেন বঞ্চিত হলেন? কেন চাকরি পেলেন না? 

রাজ্যপালের বক্তব্যের মাঝে হঠাৎ করেই তাঁকে স্পিকার থামান এবং রাজ্যপালের বক্তব্য নিয়ে আপত্তি জানান। বিধানসভার অধ্যক্ষ স্পষ্ট বলেন যে, ‘এটা সাংবাদিক সম্মেলন নয়।’ পাশাপাশি সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন যে, ‘দেখুন ভাই এটা সাংবাদিক সম্মেলন নয়, যে সব প্রশ্নের উত্তর দিতে হবে।’ তবে, থেমে থাকেননি রাজ্যপালও। তিনি কৌশলে নিজের কথা বলতে থাকেন। কার্যত স্পিকারের তাঁর মন্তব্য নিয়ে আপত্তি থাকলেও, তা তিনি হেলায় উড়িয়েই দেন এবং সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে থাকেন। অধ্যক্ষ থামতে বললে, পাল্টা জবাবে অধ্যক্ষের কাঁধে হাত রেখে রাজ্যপাল বলেন, ‘আমরা সাধারণ মানুষের কাছে দায়বদ্ধ। আমাদের উচিত সাংবিধানিক দায়িত্ব পালন করা।’ এরপর রাজ্যপাল বিধানসভা চত্বর ছেড়ে বেরিয়ে যান।

রাজ্যপাল চলে যাওয়ার পর অবশ্য সাংবাদিকদের মুখোমুখি হন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘প্রত্যেকের নিজস্ব গণ্ডি রয়েছে। সেই গণ্ডি অনুযায়ীই কাজ করা উচিত। রাজ্যপাল অনেক কথা বললেন। যা পুরোপুরি ঠিক না। আমরা সংবিধান মেনেই কাজ করি।’

 

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন