1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

হাওড়া থেকে শুরু হয়ে গেল বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা! ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

আত্রেয়ী সেন

ডিসেম্বর ৩০, ২০২২, ১২:১৬ পিএম

হাওড়া থেকে শুরু হয়ে গেল বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা! ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় পথচলা শুরু হল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের। এদিন ভার্চুয়ালি রাজ্যের প্রথম সেমি হাইস্পিড ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন এই বন্দে ভারত এক্সেপ্রেসের উদ্বোধন উপলক্ষে হাওড়া স্টেশনের ২১, ২২ এবং ২৩ নম্বর প্ল্যাটফর্ম আলাদা করে দেওয়া হয়। নতুন সাজে সেজে উঠেছে প্ল্যাটফর্ম। কিছুক্ষণ আগেই, সাড়ে ১১ টা নাগাদ ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তবে, ভার্চুয়াল মাধ্যমে। আজই ভোরে মা হীরাবেন মোদী প্রয়াত হওয়ার কারণেই এই উদ্বোধনে সশরীরে উপস্থিত থাকতে পারেননি প্রধানমন্ত্রী।

বন্দে ভারতের উদ্বোধন উপলক্ষে সেখানে উপস্থিত ছিলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল সিভি আনন্দ বোস, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, বিজেপির সাংসদ দিলীপ ঘোষ, বঙ্গ বিজেপির বিধায়ক শুভেন্দু অধিকারী, অগ্নিমিত্রা পল, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকার, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক প্রমুখরা।

আজ হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন হল। আগামী ১ জানুয়ারি থেকে শুরু হবে পূর্ণ মাত্রায় যাত্রী পরিষেবা। রেলের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, হাওড়া এবং এনজেপি-র মধ্য়ে তিনটি স্টেশনে থামবে এই বন্দে ভারত এক্সপ্রেস। সেগুলি হল বোলপুর, মালদহ এবং বিহারের বারসই।

এই ট্রেন চালু হওয়ার সঙ্গে সঙ্গেই পূর্ব ভারতের রেল মানচিত্রে এক বড় মাইলফলক স্থাপিত হল। উল্লেখ্য, এর আগে সারা দেশে মোট ৬ টি বন্দে ভারত চালু হয়েছে। তবে, কলকাতা তথা পূর্ব ভারতে এই প্রথম চালু হল বন্দে ভারত আজ। আজ হাওড়া স্টেশনের ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকে যাত্রা শুরু করে বন্দে ভারত। এদিন সবুজ পতাকা দেখিয়ে ট্রেন হাওড়া-এনজিপি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে, এদিন বন্দে ভারতের উদ্বোধনে নতুন বিতর্কের সৃষ্টি হয়। এদিন উদ্বোধনী মঞ্চে ওঠেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় রেলমন্ত্রীর অনুরোধ সত্ত্বেও মঞ্চে ওঠেননি। মঞ্চের নিচে নির্দিষ্ট জায়গায় চেয়ারে বসেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দোপাধ্যায়কে দেখে বিজেপি সমর্থকেরা জয় শ্রীরাম বলে স্লোগান দিতেই ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন উপলক্ষে কলকাতা থেকে উত্তরবঙ্গ যাওয়া আরও সহজ হল। মাত্র ৮ ঘণ্টার মধ্যে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছতে পারবেন যাত্রীরা। বন্দে ভারতের সর্বোচ্চ গতি হতে পারে প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। তবে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে ট্রেনের গতি কতটা হবে, সেটা এখনও স্পষ্ট নয়। পাশাপাশি যাত্রীদের জাত্রাপথে স্বাচ্ছন্দ দিতে, সবরকম ব্যবস্থা রয়েছে। যা বিশ্বমানের ট্রেনগুলিকে টক্কর দিতে প্রস্তুত বন্দে ভারত। ট্রেনটি পুরোটাই এসি। রেলের প্রকাশিত তালিকা অনুযায়ী, হাওড়া থেকে এনজেপি পর্যন্ত চেয়ার কারে বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া ১৫৪৩ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে ভাড়া ২৮০৩ টাকা। এর পাশাপাশি চেয়ার কারে হাওড়া থেকে বোলপুরের ভাড়া ৬২৮ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে ১১৫০ টাকা। চেয়ার কারে হাওড়া-মালদহ ভাড়া ৯২৯ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে ১৭৫৩ টাকা। বুধবার বাদে সপ্তাহের বাকি দিনগুলিতে চলবে ট্রেনটি। বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়ার সঙ্গেই খাবারের দামও ধরা থাকবে বলে জানিয়েছিল রেল আগেই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন