1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বিচারপতিদের নিয়ে মন্তব্যের জের! অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা হাইকোর্টে

আত্রেয়ী সেন

মে ৩০, ২০২২, ১২:২৫ পিএম

বিচারপতিদের নিয়ে মন্তব্যের জের! অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা হাইকোর্টে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিচারব্যবস্থার ১ শতাংশের বিরুদ্ধে দু’দিনাগেই ক্ষোভ উগরে দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যা নিয়ে জোর সমালোচনা শুরু হয়ে গিয়েছে। নাম না করে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করেছেন খোদ রাজ্যপাল জগদীপ ধনখড়। এবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিচারপতিদের নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্যের অভিযোগে মামলা দায়ের করা হল কলকাতা হাইকোর্টে।

বিচার ব্যবস্থার সমালোচনা করায় আজ কলকাতা হাইকোর্টের দুই আইনজীবী তৃণমূল কংগ্রেসের ডায়মন্ড হারবারের সাংসদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়েরের আর্জি জানান। এদিন এই মর্মে তাঁরা বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের দৃষ্টি আকর্ষণ করেন। এরপরেই এই স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করার অনুমতি দেয় আদালত। জানা গিয়েছে আজই দুপুর ২ টো নাগাদ এই মামলার শুনানি হবে। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি অজয়কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই মামলা শুনবেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, শনিবার হলদিয়ায় তৃণমূলের শ্রমিক সংগঠনের সভা থেকে এস এস সি নিয়োগে সিবিআই তদন্তের সমালোচনা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচারব্যবস্থার ১ শতাংশকে নিশানা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তিনি বলেন, ‘আমারবলতেও লজ্জা লাগে, বিচার-ব্যবস্থায় একজন-দু’জন এমন আছেন, যারা যোগসাজশে কাজ করছেন। তল্পিবাহক হিসেবে কাজ করছেন। কিছু হলেই সিবিআই দিয়ে দিচ্ছে। খুনের মামলায় স্থগিতাদেশ দিয়ে দিচ্ছেন। ভাবতে পারেন। আপনি অভিযুক্তকে নিরাপত্তা দিতে পারেন। কিন্তু মামলায় স্থগিতাদেশ দিতে পারেন না।’

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্যের পরই রাজ্য-রাজনীতিতে তুমুল সমালোচনা শুরু হয়। প্রত্যকে বিরোধী দল থেকেই অভিষেকের মন্তব্যের সমালোচনা করা হয়। রাজ্যপাল এই মন্তব্যের সমালোচনা করে অভিষেকের না নিয়ে  বলেন, ‘এক সাংসদ সীমা ছাড়িয়েছেন। প্রাতিষ্ঠানিক বিচার ব্যবস্থাকে আক্রমণ করেছেন। যে বিচারপতি এসএসসি নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন, সেই বিচারপতিকে আক্রমণ করা হচ্ছে। এটা খুবই নিন্দনীয়।’ তিনি স্পষ্ট করে জানিয়ে দেন রাজ্যপাল যে, ‘আমি বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি। মুখ্য সচিবকে পদক্ষেপ করতে বলেছি।’

অবশ্য রাজ্যপালের এই মন্তব্যের জবাব দিতে দেরি করেননি অভিষেক। টুইট করে তিনি লেখেন, কে সব সীমা অতিক্রম করেছে মানুষ জানে। অভিষেকের মন্তব্যকে ঘিরে রাজনৈতিক তরজা যখন বাড়ছে তখন কলকাতা হাইকোর্টের দুই আইনজীবী কৌস্তভ বাগচি এবং সুস্মিতা সাহা দত্ত আদালতের দ্বারস্থ হন। তাঁদের অভিযোগ বিচারপতিদের নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কেন তিনি এ ধরনের মন্তব্য করেছেন? একজন সাংসদ হয়ে তিনি কি এটা করতে পারেন? এই প্রশ্নই তোলেন দুই আইনজীবী। তাঁরা তৃণমূল কংগ্রেসের ডায়মন্ড হারবারের সাংসদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়েরের আর্জি জানান। এদিন এই মর্মে তাঁরা বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের দৃষ্টি আকর্ষণ করেন। এরপরেই এই স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করার অনুমতি দেয় আদালত।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন