1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কানোয়ার যাত্রার পথে প্রকাশ্যে মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা! নির্দেশ জারি যোগী আদিত্যনাথের

আত্রেয়ী সেন

জুলাই ১০, ২০২২, ০৪:২৭ পিএম

কানোয়ার যাত্রার পথে প্রকাশ্যে মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা! নির্দেশ জারি যোগী আদিত্যনাথের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার প্রকোপ কাটিয়ে ২ বছর পর শুরু হতে চলেছে কানোয়ার যাত্রা। আগামী ১৪ জুলাই থেকে শুরু হবে যাত্রা। গত ২ বছর করোনা অতিমারির কারণে বন্ধ ছিল এই যাত্রা। তাই এবছর কানোয়ার যাত্রা শুরু আগে মানুষের মধ্যে উৎসাহ- উদ্দীপনা অনেক বেশি। এই পরিস্থিতিতে এবার উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার স্পষ্ট জানিয়ে দিল যে, কানোয়ার যাত্রার পথে কোথাও প্রকাশ্যে মাংস বিক্রি করা যাবে না। ইতিমধ্যেই এই সরকারি নির্দেশ জেলা প্রশাসন থেকে স্থানীয় স্তরের সব জায়গাতেই পৌঁছে দেওয়া হয়েছে। 

সম্প্রতি এক বৈঠকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারি কর্মীদের উদ্দেশে নির্দেশ দিয়েছিলেন যে, কানোয়ার যাত্রার জন্য নির্দিষ্ট করা পথগুলি যেন ভক্তদের জন্য পরিষ্কার করে দেওয়া হয়। উল্লেখ্য, এই তীর্থযাত্রায় শিব-ভক্তরা গঙ্গা থেকে জল নিয়ে মন্দির ও নিজেদের বাড়িতে নিয়ে যান। এছাড়াও বৈঠকে কানোয়ার যাত্রার পথে প্রকাশ্যে মাংস বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পরে এ প্রসঙ্গে সে রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ অবস্তি বলেন, ‘কানোয়ার যাত্রীরা যাতে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে যাত্রা সম্পন্ন করতে পারেন, তা নিশ্চিত করা হচ্ছে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই সব ব্যবস্থা করা হচ্ছে।’

অন্যদিকে, বরেলির পুলিশ সুপারিটেন্ডেন্ট সত্যার্থ অনিরুদ্ধ পঙ্কজ জানিয়েছেন, ‘আমরা সমস্ত মাংস ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করেছি। তাঁদের জানিয়ে দেওয়া হয়েছে, ওই ক’দিন প্রকাশ্যে ওই পথে কোথাও মাংস বিক্রি না করা হয়। ব্য়বসায়ীরা আমাদের কথাও দিয়েছেন তাঁরা এই নির্দেশ মেনে চলবেন।’ এর পাশাপাশি যে পথে কানোয়ার যাত্রা হবে, তা মেরামতের কাজও চলছে জোরকদমে। 

প্রসঙ্গত প্রতি বছর শ্রাবণ মাসে সারা দেশের হাজার হাজার ভক্ত কানোয়ার যাত্রার উদ্দেশ্যে যান। হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী থেকে গঙ্গাজ‌ল নেওয়াই কানোয়ার যাত্রার মূল লক্ষ্য বা উদ্দেশ্য। জল সংগ্রহ করার পর, সেই জল ভগবান শিবের মাথায় ঢালা হয়। আগে খুব অল্প সংখ্যায় মানুষ এই যাত্রায় যেতেন। কিন্তু পরে ধীরে ধীরে মানুষের সংখ্যা বাড়তে থাকে। বিশেষত আটের দশকের পর থেকে সারা ভারত থেকে ভগবান শিবভক্ত বহু মানুষ গঙ্গাজল সংগ্রহের জন্য এই যাত্রায় অংশ নেন। 

২০২০ সালে করোনা সংক্রমণ শুরু কারণে বন্ধ ছিল এই যাত্রা। এর পরের বছরও উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, বিহার ও ওড়িশা সরকার এই যাত্রা বাতিল করে করোনার ভয়াবহতার কারণে। কিন্তু উত্তরপ্রদেশ সরকার কিছুটা দ্বিধাগ্রস্ত ছিল এই যাত্রা বাতিল করা নিয়ে। পরে সুপ্রিম কোর্টের চাপের কাছে যাত্রা বাতিল করে সেই বছর উত্তরপ্রদেশ সরকার।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন