1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

জম্মু-কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হিজবুলের শীর্ষ কমান্ডার-সহ ৩ জঙ্গি

আত্রেয়ী সেন

মে ৬, ২০২২, ০৫:২৭ পিএম

জম্মু-কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হিজবুলের শীর্ষ কমান্ডার-সহ ৩ জঙ্গি / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের জম্মু-কাশ্মীরে ভয়াবহ সংঘর্ষ সেনা ও নিরাপত্তাবাহিনীর মধ্যে। তীব্র গুলির লড়াইয়ে নিহত হয়েছে তিন সন্ত্রাসবাদী। জানা গিয়েছে, নিহতদের মধ্যে রয়েছে হিজবুল মুজাহিদিনের শীর্ষ কমান্ডার মহম্মদ আশরফ খান ওরফে আশরফ মৌলবী। ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র। 

এদিকে, এই ঘটনা প্রসঙ্গে কাশ্মীর পুলিশের আইজিপি বিজয় কুমার জানিয়েছেন, শুক্রবার অনন্তনাগ জেলার পহেলগাঁওয়ে সংঘর্ষে নিকেশ হয়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মজাহিদিনের কমান্ডার আশরফ মৌলবী-সহ তিন জঙ্গি। উপত্যকায় হিজবুলের হয়ে দীর্ঘদিন ধরেই নাশকতামূলক কাজকর্ম চালাচ্ছিল। মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের তালিকায় শীর্ষে দশে নাম ছিল এই আশরফের। 

বিজয় কুমার আরও জানিয়েছেন যে, ২০১৩ সালে হিজবুল মুজাহিদিনে যোগ দেয় কোকেরনাগের বাসিন্দা আশরফ মৌলবী। এরপর থেকে ধীরে ধীরে সংগঠনে শীর্ষে নিজের জায়গা করে নেয় সে। সেনাবাহিনীর উপর হামলা এবং সাধারণ নাগরিকদের হত্যার বেশ কয়েকটি ঘটনায় ওই জঙ্গির হাত ছিল। 

উপত্যকায় সন্ত্রাস রুখতে, একের পর এক জঙ্গিদমন অভিযান চালাচ্ছে সেনাবাহিনী এবং জম্মু-কাশ্মীর পুলিশ। গত এপ্রিল মাসেই এক এনকাউন্টারে কাশ্মীরে খতম হয়েছে লস্কর-ই-তইবার কমান্ডার ইউসুফ কান্তরো-সহ দুই জঙ্গি। তার আগেও বেশ কয়েকটি অভিযানে বেশ কয়েকজন জঙ্গির মৃত্যু হয়েছে। সম্প্রতি কাশ্মীরে নতুন করে জঙ্গিদের উপদ্রব বেড়েছে। উপত্যকায় নতুন করে আতঙ্কের পরিবেশ তৈরি করতে এবারে জঙ্গিরা নির্বাচিত জনপ্রতিনিধি এবং পরিযায়ী শ্রমিকদের নিজেদের নিশানা বানাচ্ছে। 

অন্যদিকে, জম্মু-কাশ্মীরকে সন্ত্রাসবাদের কবল থেকে সম্পূর্ণ মুক্ত করতে ক্রমাগত অভিযান চালাচ্ছে সেনা এবং পুলিশের যৌথবাহিনী। তাও থেমে নেই জঙ্গি কার্যকলাপ। তবে, নিরাপত্তাবাহিনীও হাল ছাড়ার নয়। তাই উপত্যকায় প্রায় কোণঠাসা জেহাদিরা। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন