1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

দেশের সব প্রধানমন্ত্রীর কাজকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে তৈরি হয়েছে ‘পিএম মিউজিয়াম’! কবে উদ্বোধন?

আত্রেয়ী সেন

মার্চ ২৯, ২০২২, ০৫:১৭ পিএম

দেশের সব প্রধানমন্ত্রীর কাজকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে তৈরি হয়েছে ‘পিএম মিউজিয়াম’! কবে উদ্বোধন?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শুধুমাত্র দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুই নন, দেশের সব প্রধানমন্ত্রীকেই স্বীকৃতি দিতে চায় কেন্দ্রের মোদী সরকার। আর সেই লক্ষ্য পূরণের জন্যই নেহরু মিউজিয়ামের পাশেই নির্মিত হয়েছে পিএম মিউজিয়াম। জানা গিয়েছে, আগামী ১৪ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই মিউজিয়ামের উদ্বোধন করবেন। 

মঙ্গলবার বিজেপি সাংসদদের সঙ্গে হওয়া এক বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে বলেছেন যে, এনডিএ সরকার দেশের সব প্রাক্তন প্রধানমন্ত্রীর কাজকেই স্বীকৃতি দেয়। জানা গিয়েছে এই পিএম মিউজিয়ামে দেশের ১৪ জন প্রধানমন্ত্রী সম্পর্কে তথ্য থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপির সব সাংসদকে এ বিষয়ে অনুরোধ করেছেন যে, তাঁরা যেন এই সংগ্রহশালা ঘুরে দেখেন। উল্লেখ্য, ১৪ এপ্রিল বি আর আম্বেদকরের জন্মদিন। এই পিএম সংগ্রহশালার পাশাপাশি আম্বেদকরকে নিয়েও একটি সংগ্রহশালা তৈরি করেছে কেন্দ্রের মোদী সরকার। সেই সংগ্রহশালাতেও যেতে অনুরোধ জানিয়েছেন তিনি। 

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জীবন, তাঁর অবদান এসব নিয়েই নেহরুর বাসভবনে একটি মিউজিয়াম আছে। এবার তার পাশেই দেশের অন্যান্য সব প্রধানমন্ত্রীদের অবদান নিয়ে এই নতুন সংগ্রহশালা তৈরি হয়েছে। এই সংগ্রহশালা তৈরির প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৮ সালে। এর জন্য ব্যয় হয় ২৭০ কোটি টাকা। অনেক আগেই ২০২০ সালের অক্টোবর মাসের মধ্যেই এই মিউজিয়াম বা সংগ্রহশালাটি নির্মাণের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বারবার কেন্দ্র সরকার সিদ্ধান্তের বদল করায়, কাজ শেষ হতে অনেকটা সময় লেগে গেল। এক সময় এও শোনা যাচ্ছিল যে, নেহরু মিউজিয়ামকেই নাম বদলে ‘পিএম মিউজিয়াম’ করা হতে পারে। তবে, তেমন কিছু হচ্ছে না বলেই সূত্রের খবর। নেহরু মিউজিয়াম আগের মতোই থাকছে। আর তার পাশেই এই নয়া মিউজিয়াম বা সংগ্রহশালা হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন যে, এনডিএ সরকারই প্রথম সরকার, যারা আগের সব প্রধানমন্ত্রীর কাজকে যথাযথ স্বীকৃতি দিচ্ছে। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন