1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ইন্ডিয়া গেটের সামনে বসেছে নেতাজির মূর্তি! নির্মাতা কে? কতদিন লেগেছে তৈরিতে? জানুন বিস্তারিত

আত্রেয়ী সেন

সেপ্টেম্বর ৮, ২০২২, ০৭:৫৪ পিএম

ইন্ডিয়া গেটের সামনে বসেছে নেতাজির মূর্তি! নির্মাতা কে? কতদিন লেগেছে তৈরিতে? জানুন বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নতুন সাজে সেজেছে নয়া দিল্লির রাজপথ। আজই সন্ধের সময় রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাস্তার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি এর সঙ্গেই ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর গ্রানাইটের মূর্তিও উন্মোচনও করেন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ আমলে এই রাস্তাকেই ডাকা হত কিংস ওয়ে নামে। দিল্লির ইন্ডিয়া গেটের সামনেই বসেছে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি। আজই সন্ধের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই মূর্তির উন্মোচন করার কথা আগেই ঘোষণা করা হয়েছিল। চলতি বছরের ২১ জানুয়ারি প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি বসতে চলেছে ইন্ডিয়া গেটের সম্মুখে। উল্লেখ্য, যে ছাউনির তলায় আগে ছিল অমর জওয়ান জ্যোতি, সেখানেই বসেছে নেতাজির মূর্তি।

কে বানিয়েছেন এই মূর্তি? মাইসুরুর শিল্পী অরুণ যোগীরাজের নেতৃত্বে এক দল শিল্পী একটি দু’লক্ষ ৮০ হাজার কিলোর গ্রানাইট পাথর খোদাই করে মূর্তিটি নির্মাণ করেছেন। সময় লেগেছে ২৬ হাজার ঘণ্টা। এই মূর্তির ওজন প্রায় ৬৫ হাজার কেজি আর উচ্চতা ২৮ ফুট। একটি গ্রানাইট পাথর থেকে পুরো মূর্তিটি খোদাই করা হয়েছে। তেলঙ্গানার খম্মাম থেকে একটি ১০০ ফুট লম্বা, ১৪০ চাকার ট্রাকে করে সড়ক পথে দিল্লি আনা হয়েছে মূর্তিটিকে।

এদিকে, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্র, শনি ও রবিবার ড্রোনের মাধ্যমে নেতাজির জীবনের উপর ১০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠান দেখানো হবে। রাত ৮টা থেকে শুরু হতে চলা নেতাজির উপরে সেই বিশেষ অনুষ্ঠান বিনাখরচে দেখা যাবে। উল্লেখ্য, এদিন নেতাজির আজাদ হিন্দ ফৌজের ‘কদম কদম বড়ায়ে যা’ গানের সুর বাজে মূর্তি উন্মোচনের সময়।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন