1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বিদ্যুৎ বিক্রি করে হবে উপার্জন! মোধেরাকে দেশের প্রথম সৌরশক্তি চালিত গ্রাম ঘোষণা মোদীর

আত্রেয়ী সেন

অক্টোবর ৯, ২০২২, ১১:১৭ পিএম

বিদ্যুৎ বিক্রি করে হবে উপার্জন! মোধেরাকে দেশের প্রথম সৌরশক্তি চালিত গ্রাম ঘোষণা মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রবিবার গুজরাটের মেহসানা জেলার মোধেরাকে দেশের প্রথম সৌরশক্তি চালিত গ্রাম হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মোধেরাতেই কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে দেশের অন্যতম বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলা হয়েছে। শুধু যে এই প্রকল্প, তা নয়, আরও আছে। রবিবারই তিনদিনের গুজরাটের সফরে এসেছেন প্রধানমন্ত্রী। এই সফরে মোট ১৪ হাজার ৬০০ কোটি টাকার প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, মোধেরা সূর্য মন্দির থেকে প্রায় ৬ কিলোমিটার দূরত্বে সুজনপুরায় একটি ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম নির্মাণ করা হয়েছে। জানা গিয়েছে, এই প্রকল্পের মাধ্যমে ১ হাজার ৩০০ সোলার সিস্টেম তৈরি করা হয়েছে। এই প্রকল্পের হাত ধরে মোধেরা সূর্য মন্দির এবং শহরে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবারহ করা সম্ভব হবে। আর এই প্রকল্প সম্ভব হয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে। এই প্রকল্পের দুই ধাপে রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার পঞ্চাশ শতাংশ করে ৮০.৬৬ কোটি টাকা খরচ করেছে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বলেন, ‘সূর্য মন্দিরের জন্য পরিচিত মোধেরা এবার সৌরশক্তিতে অগ্রগতির জন্য পরিচিত হবে।’ তিনি আরও বলেন যে। ‘মোধেরার জন্য ঐতিহাসিক দিন আজ। কারণ এই দিনে সৌরশক্তি ব্যবহারে বড় পদক্ষেপ করল মোধেরা।’

প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন যে, এবার থেকে মোধেরার বাসিন্দারা বিদ্যুতের জন্য আর টাকা খরচ করবেন না, বরং বিদ্যুৎ বিক্রি করে তাঁরা অর্থ উপার্জন করবেন। নরেন্দ্র মোদী বলেন, ‘কিছুদিন আগে পর্যন্ত সরকার নাগরিকদের বিদ্যুৎ সরবরাহ করত। এখন নাগরিকরা তাদের নিজস্ব বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবেন।’

অন্যদিকে, জানা গিয়েছে যে, ৩ দিনের গুজরাট সফরে সোমবার ভারুচ, আহমেদাবাদ এবং জামনগর যাবেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, ভারুচে ৮ হাজার কোটি টাকার প্রকল্পের কথা ঘোষণা করবেন তিনি। এর পাশাপাশি গুজরাটের মোধেশ্বরী মাতা মন্দির এবং সূর্য মন্দির ঘুরে দেখবেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন