1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২৫০ জন ভারতীয়দের নিয়ে দেশে ফিরল দ্বিতীয় উড়ান

আত্রেয়ী সেন

ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০১:২৪ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২৫০ জন ভারতীয়দের নিয়ে দেশে ফিরল দ্বিতীয় উড়ান

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে দেশে ফিরল যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের মধ্যে ২৫০ জনের এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিমান। কেন্দ্রের ‘অপারেশন গঙ্গা’র অধীনে এটি দ্বিতীয় উদ্ধারকারী উড়ান ছিল। 

রবিবার ভোরে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে বিমানটি। এর আগে ইউক্রেনে আটকে থাকা ২১৯ জন ভারতীয়কে নিয়ে শনিবার রোমানিয়ার বুখারেস্ট থেকে দেশে ফিরে আসে ‘অপারেশন গঙ্গা’র প্রথম উড়ান। 

এদিকে, জানা গিয়েছে, ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিয়ে তৃতীয় উড়ানটিও ইতিমধ্যেই বুদাপেস্ট থেকে রওনা দিয়েছে ভারতের উদ্দেশ্যে। এদিন ভোরবেলা রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে এয়ার ইন্ডিয়া (AI)-1942 বিশেষ বিমান দিল্লি বিমানবন্দরে অবতরণ করলে, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া দেশে ফেরা ভারতীয়দের স্বাগত জানান। 

তিনি জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও নাগরিকদের সরিয়ে আনতে ইউক্রেনের প্রেসিডেন্ট এবং রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যোগাযোগ করছেন। এদিন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া পড়ুয়াদের উদ্দেশ্যে বলেন, ‘প্রত্যেক নাগরিক ভারতে ফিরছে। অনুগ্রহ করে আপনার সকল বন্ধু এবং সহকর্মীদের বার্তা পাঠান যে, আমরা তাঁদের সঙ্গে আছি এবং তাঁদের নিরাপদে দেশে ফিরে আসার নিশ্চয়তা দিচ্ছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগ করছেন, প্রত্যেককে নিরাপদে বাড়িতে নিয়ে আসা নিশ্চিত করার ব্যবস্থা করা হচ্ছে।’

প্রসঙ্গত উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি সকাল থেকেই রাশিয়ার সামরিক আক্রমণ শুরু করে ইউক্রেনের উপর। এরপরই ইউক্রেনের আকাশসীমা অসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়। এর জেরে ভারতীয়দের উদ্ধারে বিশেষ বিমান রওনা দিলেও, মাঝপথেই ফিরে আসতে হয়। এরপরই ভারতীয়দের উদ্ধারে বিকল্প পথের খোঁজে তৎপর হয় কেন্দ্র সরকার। ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গঙ্গা।’

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন