1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে কংগ্রেস নেত্রী মার্গারেট আলভা নাম ঘোষণা বিরোধীপক্ষের!

আত্রেয়ী সেন

জুলাই ১৭, ২০২২, ০৭:৫২ পিএম

উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে কংগ্রেস নেত্রী মার্গারেট আলভা নাম ঘোষণা বিরোধীপক্ষের!

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগেই বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেছে বিজেপি। এবার বিরোধী শিবির থেকে ঘোষণা করা হল উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম। বিরোধী শিবির থেকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে কংগ্রেস নেত্রী মার্গারেট আলভার নাম ঘোষণা করা হয়েছে। উপরাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনখড়ের মুখোমুখি হবেন তিনি। 

রবিবার এনসিপি প্রধান শরদ পাওয়ারের বাড়িতে বৈঠকে বসেন ১৭ টি বিরোধী দলের প্রতিনিধিরা। সেখানেই উপরাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে মার্গারেট আলভার নাম বাছাই করা হয়। এরপর বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এনসিপি প্রধান মার্গারেট আলভার নাম ঘোষণা করেন। পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, এই ব্যাপারে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছে। তাঁর থেকে সবুজ সংকেত মিলতেই সিদ্ধান্ত চূড়ান্ত হবে। 

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল এবং বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছেন এখন বিরোধীরা। এদিন শরদ পাওয়ারের বাড়িতে মোট ১৭ টি বিরোধী দলের প্রতিনিধি উপস্থিত থাকলেও, ছিলেন না অরবিন্দ কেজরিওয়াল এবং মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তাঁদের ফোন করা হয়। এমনটাই জানিয়েছেন এনসিপি প্রধান। 

এদিন সাংবাদিক বৈঠকে শরদ পাওয়ার বলেন, ‘আমরা ১৭টি দলের প্রতিনিধিরা তিনজনের নাম উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বেছে নিয়েছিলাম। তার মধ্যে রাজনীতিবিদ মার্গারেট আলভাকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী মনোনীত করা হচ্ছে। এ বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে আমার কথা হয়েছে। তাঁদেরকে সবটাই জানানো হয়েছে। এবার তাঁদের থেকে সম্মতির অপেক্ষাই রয়েছি। তারপরই সর্বসম্মতিক্রমে এই প্রার্থীর নাম চূড়ান্ত করা হবে।’

এদিন এনসিপি প্রধান শরদ পাওয়ারের বাসভবনে হওয়া বৈঠকে হাজির ছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে, জয়রাম রমেশ, সিপিআইএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই-এর তরফে ডি রাজা এবং বিনয় বিস্ময়, শিবসেনার পক্ষ থেকে সঞ্জয় রাউত, ডিএমকে-এর টিআরবালু এবং ত্রুচি শিবা, সমাজবাদী পার্টির রামগোপাল যাদব, এমডিএমকে-এর ভাইকো এবং টিআরএস-এর কেশব রাও। এছাড়াও উপস্থিত ছিলেন আরজেডি-র এডি সিং এবং কেরালা কংগ্রেসের হোসে কে মাণি। তাঁর প্রত্যেকেই সর্বসম্মতিক্রমে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মার্গারেট আলভার নামে সম্মতি জানিয়েছেন। 

অন্যদিকে, তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, আগামী ২১ জুলাই শহিদ সমাবেশের পরই উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেবে তৃণমূল কংগ্রেস। যদিও মনে করা হচ্ছে, তৃণমূল কংগ্রেস এবং আম আদমি পার্টির দলের সাংসদদের ভোট যাবে মার্গারেট আলভার দিকেই।

এবার জেনে নেওয়া যাক কে এই মার্গারেট আলভা। মার্গারেট আলভা। বর্ষীয়ান কংগ্রেস নেত্রী। মার্গারেট একাধিকবার রাজ্যসভার সাংসদ হয়েছেন। ১৯৯৯ সালে লোকসভার সাংসদ নির্বাচিত হন। শুধু তাই নয়, এই পাশাপাশি নিজের রাজনৈতিক কর্মকালে গোয়া, গুজরাত, রাজস্থান এবং উত্তরাখণ্ডের রাজ্যপালও ছিলেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন