1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

চিন ও দক্ষিণ কোরিয়াতে ঝড়ের গতিতে বাড়ছে করোনা সংক্রমণ! ভারতে আগাম সতর্কবার্তা স্বাস্থ্যমন্ত্রকের

মার্চ ১৮, ২০২২, ১১:৩৯ এএম

চিন ও দক্ষিণ কোরিয়াতে ঝড়ের গতিতে বাড়ছে করোনা সংক্রমণ! ভারতে আগাম সতর্কবার্তা স্বাস্থ্যমন্ত্রকের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নতুন করে আতঙ্ক সৃষ্টি করছে করোনা। চিন ও দক্ষিণ কোরিয়াতে ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। বৃহস্পতিবারও সংক্রমণে প্রায় রেকর্ড সৃষ্টি করেছে এই দুই দেশ। এই পরিস্থিতিকে মাথায় রেখে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য একটি উচ্চ পর্যায়ের বৈঠকও ডাকেন। এই বৈঠকে তিনি করোনা পরিস্থিতি আরও কড়াভাবে নিয়ন্ত্রণের উপরই গুরুত্ব দিয়েছেন।  যদিও এখন দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনেই আছে। সংক্রমণের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও কম। তবে কোনও ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। 

বৈঠকে বলা হয়েছে যে, কোনও এলাকায় করোনা সংক্রমণ বাড়লেই আগেভাগে সতর্কতা জারি করতে, সংক্রমণ কীভাবে হচ্ছে সেদিকে কড়া নজর রাখতে হবে। খুব দ্রুত জিনোম সিকোয়েন্সিং করতে হবে। এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসচিব, ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজির সচিব, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

উল্লেখ্য, মঙ্গলবার একদিনে চিনে করোনা আক্রান্ত হয়েছে প্রায় ৬ হাজার মানুষ। করোনা অতিমারির মধ্যে আক্রান্তের এই সংখ্যা সবথেকে বেশি। বেজিং এবং শেনজেন শহরে দফায় দফায় লকডাউন জারি করা হয়েছে। এদিকে, শুধু চিনই নয়, পশ্চিম ইউরোপেও নতুন করে করোনার বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। পাশাপাশি জার্মানি, মার্কিন মুলুকেও নতুন করে চোখ রাঙাচ্ছে ওমিক্রন প্রজাতি। বিশেষজ্ঞদের দাবি, চোরা ওমিক্রন এই সংক্রমণের জন্য দায়ী।

অন্যদিকে, এর মধ্যেই ইজরায়েলে পাওয়া গিয়েছে করোনার এক নয়া প্রজাতি। নতুন এই প্রজাতি ওমিক্রনেরই একটি মিউটেটেড প্রজাতি বলে খবর। ওমিক্রনের BA.1 এবং BA.2 প্রজাতি মিলে এই নয়া স্ট্রেনটি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। ইজরায়েল স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই স্ট্রেনটি বিশ্বের গবেষকদের কাছেও অজানা। ইজরায়েল সরকার ইতিমধ্যেই এই স্ট্রেনের বিষয়ে সতর্ক করেছে। যদিও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এখনও পরিষ্কারভাবে কিছু জানানো হয়নি। তবে, খুব তাড়াতাড়ি তাঁরা এই প্রজাতির বিষয়ে বিবৃতি দিতে পারবে বলেও জানা গিয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা পাশাপাশি একটি আশার কথাও শুনিয়েছেন। তাঁদের বক্তব্য, নয়া এই প্রজাতির কারণে নতুন ঢেউ নাও আসতে পারে। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন