1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

জাতীয় পতাকা হাতে নিয়ে বিহারের রাস্তায় প্রতিবাদ চাকরিপ্রার্থীদের! বেধড়ক পেটালেন জেলাশাসক

মৌসুমী মোদক

আগস্ট ২২, ২০২২, ১০:২৩ পিএম

জাতীয় পতাকা হাতে নিয়ে বিহারের রাস্তায় প্রতিবাদ চাকরিপ্রার্থীদের! বেধড়ক পেটালেন জেলাশাসক

শিক্ষক নিয়োগে বেশি সময় নিচ্ছে রাজ্য সরকার। প্রতিশ্রুতি দেওয়া হলেও এখনও পর্যন্ত হয়নি কোনও নিয়োগ। এর প্রতিবাদে জাতীয় পতাকা হাতে আন্দোলনে নেমেছিলেন চাকরিপ্রার্থীরা। আর তার পরিবর্তে কপালে জুটল বেধড়ক মার। আন্দোলনকারীদের লাঠি দিয়ে বেধড়ক পেটালেন জেলাশাসক। সোমবার এমনই এক কাণ্ড ঘটেছে বিহারের পাটনা শহরে।

ইতিমধ্যেই ভাইরাল হয়েছে গোটা ঘটনার ভিডিও। আর তা নিয়েই রীতিমতো তোলপাড় সোশ্যাল মিডিয়া। জানা গিয়েছে, যে ব্যক্তি মারধর করেছেন তিনি পাটনার অ্যাডিশনাল জেলাশাসক কেকে সিং। এই ঘটনা নিয়ে রীতিমতো উত্তেজনা ছড়িয়ে পড়েছে রাজনৈতিক মহলে। বিহার সরকারের তীব্র নিন্দা করেছে গেরুয়া শিবির।

জানা গিয়েছে, শিক্ষকপদে নিয়োগ করতে অনেক সময় নিচ্ছে নীতিশ কুমারের সরকার। সেই কারণেই পাটনার ডাক বাংলা চৌরাস্তায় জাতীয় পতাকা হাতে বিক্ষোভ দেখান চাকরিপ্রার্থীরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এদিন যেমন বিশাল সংখ্যায় পুলিশ বাহিনী পাঠানো হয়, তেমনই ঘটনাস্থলে জলকামানেরও ব্যবহার হয়। আর সেই সময়েই বিক্ষোভকারীকে লাঠি দিয়ে মারধর করেন জেলাশাসক৷ আর সেই ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে।

ভিডিওতে দেখা যাচ্ছে, জাতীয় পতাকা হাতে নিয়ে মাটিতে পড়ে রয়েছেন একজন চাকরিপ্রার্থী। নাগরিক পোশাক পরিহিত অবস্থায় লাঠি দিয়ে তাঁকে মারধর করছেন জেলাশাসক। বারবার হাতজোড় করে থামতে বলা হলেও থামছেন না জেলাশাসক। পরে বিক্ষোভকারীর হাত থেকে ওই পতাকা ছিনিয়ে নেয় পুলিশ। এদিকে ওই আন্দোলনকারীকে নির্মমভাবে মারতে দেখে সরব হয়েছেন নেটিজেনরা।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, তাঁরা পরীক্ষায় পাশ করা সত্ত্বেও সরকার তাঁদের নিয়োগপত্র দিচ্ছে না। সম্প্রতি এনডিএ জোট ভেঙে বিহারে মহাজোটের সরকার গঠিত হয়েছে। সেই সরকারের নতুন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এসেই শিক্ষকদের চাকরি দেওয়া হবে। কিন্তু সেই প্রতিশ্রুতি রাখেনি সরকার। সেই কারণেই এই বিক্ষোভ। এদিকে অভিযুক্ত জেলাশাসক বলেছেন, ওই অঞ্চলে বিক্ষোভ দেখানোর অনুমতি নেই। যাঁরা ওখানে বিক্ষোভ করেছেন, তাঁদের কড়া শাস্তি দেওয়া হবে বলেও জানান তিনি।  

যদিও জেলাশাসকের এহেন কাজের নিন্দায় ইতিমধ্যেই  সরব পদ্ম শিবির। বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য বলেছেন, "নীতীশ কুমার বলেছিলেন কুড়ি লক্ষ চাকরি দেবেন। এখন নীতীশ কুমারের পুলিশ উলটে চাকরিপ্রার্থীদের পেটাচ্ছে। জাতীয় পতাকার প্রতিও নূন্যতম সম্মান দেখায়নি। এটাই মহাজোটের সরকারের আসল রূপ।"

অন্যদিকে, কংগ্রেসের তরফেও রাজ্যের মুখপাত্র অসিত নাথ তিওয়ারি বলেছেন, "এই জেলাশাসকের বিরুদ্ধে দমননীতি গ্রহণ করার অভিযোগ রয়েছে। জাতীয় পতাকা হাতে নিয়ে চাকরিপ্রার্থীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিল। আর পুলিশ তাকেই মারধর করা শুরু করে। এটা একেবারেই মেনে নেওয়া যায় না। ওই জেলাশাসকের বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিৎ।"

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন