1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

পরীক্ষার পূর্ণমান ১০০, পড়ুয়া পেল ১৫১ নম্বর! মার্কশিট হাতে পেতেই চোখ কপালে ছাত্রের

চৈত্রী আদক

আগস্ট ১, ২০২২, ০৫:২০ পিএম

পরীক্ষার পূর্ণমান ১০০, পড়ুয়া পেল ১৫১ নম্বর! মার্কশিট হাতে পেতেই চোখ কপালে ছাত্রের / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ একমাস আগেই সম্পন্ন হয় স্নাতক স্তরের পরীক্ষা। পরীক্ষার পূর্ণমান ছিল ১০০। কিন্তু ফল প্রকাশের পর দেখা যায় এক ছাত্রের প্রাপ্ত নম্বর ১৫১। নিজের মার্কশিট দেখে রাতারাতি চোখ কপালে ওঠে সেই পড়ুয়ার। পরীক্ষা মোটামুটি ভালোই দিয়েছিলেন। আশা ছিল পাশ করে যাবেন। কিন্তু তা বলে ১০০-তে ১৫১ পাওয়াও সম্ভব? এমন অবিশ্বাস্য ঘটনা যে তাঁর সঙ্গে কখনও ঘটতে পারে তা জীবনেও কল্পনা করেননি তিনি।

এমনটা ঘটেছে দারভাঙ্গা জেলার ললিতনারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের এক ছাত্রের সঙ্গে। গত মাসেই প্রকাশিত হয় রাজ্য পরিচালিত ওই বিশ্ববিদ্যালয়ের ফলাফল। রেজাল্ট হাতে পেতেই দেখা যায় রাষ্ট্রবিজ্ঞানের চতুর্থ পত্রের পরীক্ষায় ১০০-র মধ্যে তিনি পেয়েছেন ১৫১। স্বাভাবিকভাবেই এমন নম্বর দেখে চক্ষু চড়কগাছ হয় ওই পড়ুয়ার। তড়িঘড়ি বিষয়টি কলেজ কর্তৃপক্ষকে জানান। পরে কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, ছাপার ভুলের কারণেই মার্কশিটে এই ভুল নম্বর বসানো হয়েছে।

রাষ্ট্রবিজ্ঞানের ওই ছাত্র জানান, মার্কশিট হাতে পেতেই তিনি অবাক হয়ে গিয়েছিলেন। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। বলেছেন, এটা প্রভিশনাল মার্কশিট হলেও রেজাল্ট প্রকাশ করার আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তা ভালো করে দেখে নেওয়া উচিত ছিল।

জানা গিয়েছে, কেবলমাত্র ওই ছাত্রই নয়, এমন ভুল বিশ্ববিদ্যালয়ের একাধিক পড়ুয়ার সঙ্গে হয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের এক ছাত্র জানিয়েছেন, অ্যাকাউন্টিং এবং ফাইন্যান্সের চতুর্থ পত্রের ফল প্রকাশ হতে দেখা যায় তিনি ১০০-তে শূন্য পেয়েছেন। পরবর্তীকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয় ছাপার ভুলের কারণেই ভুল নম্বর দেওয়া হয়েছে। পরে তা সংশোধন করার পর পাস মার্কস নিয়েই পরীক্ষায় উত্তীর্ণ হন ওই ছাত্র।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুস্তাক আহমেদ বলেন, দুটি ঘটনার ক্ষেত্রেই ছাপার ভুল হয়েছিল। সেই কারণেই মার্কশিটে ভুল নম্বর প্রকাশিত হয়। পরের ছাত্ররা বিষয়টি প্রকাশ্যে আনতেই সঙ্গে সঙ্গে তা সংশোধন করা হয়েছে এবং নতুন মার্কশিট তাদের হাতে তুলে দেওয়া হয়েছে। এটা নিতান্তই ছাপার ভুল। এর পিছনে অন্য কোনও কারণ নেই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন