1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ভোল বদল এবিসিডির, যোগীরাজ্যে ইংরেজি বর্ণমালার আপেল বদলে গেল অর্জুনে, বল হল বলরাম!

মৌসুমী

নভেম্বর ২, ২০২২, ০৪:৪৭ পিএম

ভোল বদল এবিসিডির, যোগীরাজ্যে ইংরেজি বর্ণমালার আপেল বদলে গেল অর্জুনে, বল হল বলরাম!

একেবারে রাতারাতি ভোল বদল হলো এবিসিডির। এতদিন এ ফর অ্যাপেল, বি ফর বল শিখে এসেছে বাচ্চারা। কিন্তু এবার থেকে শিখতে হবে এ ফর অর্জুন। বি ফর বলরাম। ইংরেজি বর্ণমালার বইতে এমনটাই পরিবর্তন আনা হয়েছে উত্তরপ্রদেশে।ইংরেজি বর্ণমালার ২৬টি অক্ষরই এভাবে পুরাণ কিংবা ভারতের ঐতিহাসিক কোনও চরিত্রের নামে চিহ্নিত করা হয়েছে।

লখনৌয়ের আমিনাবাদ ইন্টার কলেজে ছোটদের ইংরেজি বর্ণমালার বইতে এই রূপ বদল করা হয়েছে। আর এরপরেই জোর চর্চা ছড়িয়েছে এলাকায়। মূলত শিশুদের মধ্যে পৌরাণিক চরিত্র সম্পর্কে সম্যক ধারণা দিতে এই বদল করা হয়েছে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে দেখা গিয়েছে প্রত্যেকটি ইংরেজি বর্ণ দিয়েই এক একটি পৌরাণিক চরিত্রকে ফুটিয়ে তোলা হয়েছে।

বইতে এ ফর অর্জুন, বি ফর বলরামের মতো ডি তে রয়েছে ধ্রুব, ই তে একলব্য, আইতে ইন্দ্র। অন্যদিকে এইচ ফর হনুমান। পুরানো ইতিহাসের এই চরিত্রগুলো সম্পর্কে তাদের বর্ণনাও রয়েছে বইতে। ইতিমধ্যেই স্কুলের তরফে সেই তালিকা এবং বর্ণনা শুরু করা হয়েছে পৌরাণিক চরিত্রের সম্বন্ধে।

এই প্রসঙ্গে ওই কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, ভারতীয় সংস্কৃতি ও পৌরাণিক চরিত্র সম্পর্কে ছাত্র-ছাত্রীদের ধারণা খুব কম। তাই তাদের জ্ঞান বাড়ানোর জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে শুধু ইংরেজি নয় হিন্দি অক্ষরের ক্ষেত্রেও এই বদল আনা হবে বলে ভাবনা চিন্তা করছে স্কুল কর্তৃপক্ষ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন