1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

জনপ্রিয়তার নিরিখে বিশ্বসেরার শিরোপা পেলেন মোদী! তালিকা প্রকাশ করল মার্কিন সংস্থা

আত্রেয়ী সেন

জানুয়ারি ২২, ২০২২, ১১:৪৭ এএম

জনপ্রিয়তার নিরিখে বিশ্বসেরার শিরোপা পেলেন মোদী! তালিকা প্রকাশ করল মার্কিন সংস্থা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের এগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জনপ্রিয়তার দৌড়ে পিছনে ফেলে দিলেন মোদী-বাইডেনকে। আরও একবার বিশ্বসেরার খেতাব মোদীর দখলে। বিশ্বের সমস্ত তাবড় নেতাদের মধ্যে জনপ্রিয়তার নিরিখে সাধারণ মানুষের কাছে সবথেকে বেশি গৃহীত নেতা হিসেবে প্রথম স্থান অধিকার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অথবা ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে পিছনে ফেলে ৭১ শতাংশ গ্রহণযোগ্যতা অরজন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, এর আগেও ২০২১ সালের নভেম্বর মাসেও বিশ্বের মানুষের কাছে প্রধানমন্ত্রীর গ্রহণযোগ্যতা ৭০ শতাংশ ছিল।


মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের পক্ষ থেকে এই সমীক্ষা করা হয়েছিল। তারা নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, চলতি বছরের গত ১৩ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারির মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তের, নানা সামাজিক অবস্থানের সঙ্গে জড়িত মানুষের মতামত গ্রহণ করেই, এই জনপ্রিয়তার তালিকা তৈরি করা হয়েছে। ওয়েবসাইটে এও বলা হয়েছে যে, এই প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের সবথেকে জনপ্রিয় নেতা হিসাবে নির্বাচিত হননি। এর আগেও ২০২০ সালের মে মাসেও তিনি এই তালিকায় শীর্ষস্থান দখল করেছিলেন। সেই সময় তার জনপ্রিয়তা ছিল ৮৪ শতাংশ। তবে ২০২১ সালের মে মাসে সেই জন

প্রিয়তার হার অনেকটাই কমে যায়, ৬৩ শতাংশে নেমে আসে। ফের ২০২১ সালের সেপ্টেম্বরেই সবথেকে গ্রহণযোগ্য নেতা হিসাবে শীর্ষ স্থানে উঠে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
অন্যদিকে, বিশ্বের যে ১৩ জন শীর্ষনেতার গ্রহণযোগ্যতার তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ষষ্ঠ স্থানে রয়েছেন। সাধারণ মানুষের কাছে তাঁর গ্রহণযোগ্যতা ৪৩ শতাংশ। এরপরেই রয়েছেন কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো, তাঁর গ্রহণযোগ্যতাও ৪৩ শতাংশ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের গ্রহণযোগ্যতার হার ৪১ শতাংশ।


মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বর্তমানে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইটালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, স্পেন, ব্রিটেন ও আমেরিকার প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের মতো সরকারি শীর্ষ পদাধীকারীদের গ্রহণযোগ্যতার হিসাব রাখে। প্রতিটি দেশে একটি নির্দিষ্ট সংখ্যক জনগণের উপর সাতদিনের সমীক্ষা চালানো হয়। সেখানে তাঁদের মতামত নিয়ে গড় হিসাব করে এই গ্রহণযোগ্যতার হিসাব করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন