1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আজ‌ও খোলা হয়নি পদ্মনাভস্বামী মন্দিরের এই দরজা! পিছনে রয়েছে কোন অজানা কাহিনী?

সৌভিক বেজ

মার্চ ২৯, ২০২২, ০৯:৩৭ এএম

আজ‌ও খোলা হয়নি পদ্মনাভস্বামী মন্দিরের এই দরজা! পিছনে রয়েছে কোন অজানা কাহিনী?

ভারতবর্ষ এমন এক দেশ যার পরতে পরতে লুকিয়ে রয়েছে রহস্য! ইতিহাসে মোড়া এই দেশে এত কিছু রয়েছে যা আপনাকে চমকে দিতে পারে। তেমন‌ই হল কেরলের রাজধানী তিরুবনন্তপুরমের ইস্ট ফোর্টের ঠিক ভিতরেই রয়েছে বিষ্ণুর প্রতি উৎসর্গীকৃত শ্রী অনন্ত পদ্মনাভস্বামীর বিখ্যাত মন্দির।

উল্লেখ্য, কেরল এবং দ্রাবিড়ীয় স্থাপত্যশিল্পের এক অদ্ভুত সংমিশ্রণে তৈরি এই মন্দিরটির উল্লেখ রয়েছে মহাভারত থেকে শুরু করে বিষ্ণু পুরাণ, মৎস পুরাণ, স্কন্দপুরাণ, বরাহপুরাণ, পদ্মপুরাণ সহ একাধিক ধর্মগ্রন্থে।

ইতিহাসবিদরা বলে থাকেন, আঠারো ও উনিশ শতকে কেরলের মধ্য ও দক্ষিণাংশ নিয়ে তৈরী ত্রিবাঙ্কুরে শ্রী পদ্মনাভস্বামীর মন্দিরটি তৈরি করা হয়। বলা হয়, পৃথিবীর ইতিহাসে যত হিন্দু মন্দির রয়েছে সবচাইতে বিত্তশালী মন্দির এটি! এই মন্দিরকে কখনও কখনও গোল্ডেন টেম্পল বা ‘স্বর্ণ মন্দির’ নামেও ডাকা হয়। অর্থ, ঐশ্বর্য, প্রাচুর্যের এক অদ্ভুত নিদর্শন এই মন্দির।

ত্রিবাঙ্কুরের রাজপরিবারের আমলে এই মন্দির নির্মাণ করা এই মন্দিরের অধিকার কার হাতে থাকবে তা নিয়ে মাঝেমধ্যেই বিতর্কের জন্ম হয়। কিন্তু কয়েক বছর আগে সুপ্রিম কোর্টের নির্দেশে পদ্মনাভস্বামী মন্দিরের ৬টি গোপন কক্ষের দরজা খুলে বিপুল পরিমাণ ধনরাশি উদ্ধার করা হয়। এই গোপন কক্ষের পিছন থেকে উদ্ধার হ‌ওয়া ধনরাশির পরিমাণ ছিল
১ লক্ষ কোটি টাকারও বেশি। কিন্তু এখনও এই মন্দিরের একটি কক্ষের দরজা খোলা হয়নি।

জানা যায়, তালাচাবি তো দূরস্থান, এই দরজায় কড়া বা ছিটকিনি, হাতলও নেই। কীভাবে কী দিয়ে এই দরজা বন্ধ রয়েছে তা কেউ জানেনা। এই দরজার নির্মাণ দেখলে অবাক হতে হয়। শুধুমাত্র দরজায় গায়ে খোদাই করা রয়েছে দুটি বিষাক্ত গোখরো সাপের হাঁ-মুখ বিশাল মূর্তি।

অনেকেরই আশঙ্কা এই কক্ষের রক্ষক নাকি ভগবান বিষ্ণুর ধারক শেষনাগ স্বয়ং। তাদের মতে এই কক্ষে যে বিপুল পরিমাণ ধন রাশি আছে তা গুনে শেষ করা কার্যত অসম্ভব। আশঙ্কা ওই দরজা খুলে ধন সম্পদ উদ্ধার করার চেষ্টা করা হলে ধ্বংস হয়ে যেতে পারে দেশ। ভগবান বিষ্ণুর ক্রোধ থেকে দেশকে বাঁচানো সম্ভব হবে না।

এই দরজা খোলার নিয়মটুকুও জানেনা কেউ। শোনা যায়,  এই অসাধ্যসাধন করতে গিয়ে পিতৃদত্ত প্রাণটাও খুইয়েছেন কেউ কেউ।  বন্ধ দরজার পিছনে থাকা এক গভীর রহস্যকে আগলে আজ‌ও বসে আছে কেরলের বিখ্যাত পদ্মনাভস্বামী মন্দির।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন