1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

PM কিষান যোজনার গ্রাহকদের জন্য সুখবর! যেতে হবে না ব্যাঙ্ক বা ATM-এ, বাড়ি বসেই মিলবে টাকা

চৈত্রী আদক

জুন ৬, ২০২২, ১০:২১ এএম

PM কিষান যোজনার গ্রাহকদের জন্য সুখবর! যেতে হবে না ব্যাঙ্ক বা ATM-এ, বাড়ি বসেই মিলবে টাকা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ দেশের নাগরিকদের জীবনযাপনে সুবিধা প্রদানের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর প্রকল্পগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কেন্দ্রের শাসনক্ষমতা হাতে পাওয়ার পর থেকে বিশেষ করে কৃষকদের সুবিধা দিতে মোদী সরকার চালু করেছে অসংখ্য প্রকল্প। এদের মধ্যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছেন দেশের কৃষকমহল।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে বছরে মোট ৬ হাজার টাকা পেয়ে থাকেন কৃষকরা। এক্ষেত্রে বছরে তিনবার ২০০০ টাকা করে দেওয়া হয়। এই প্রকল্প চালু হওয়ায় আর্থিক দিক থেকে কৃষকরা অনেকেই উপকৃত হয়েছেন। এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পৌঁছে যায় ৬ হাজার টাকা। কিছু কিছু ক্ষেত্রে ব্যাঙ্ক বা এটিএম থেকে টাকা তোলায় সমস্যা দেখা দেয় কৃষকদের। তবে এবার সেই সমস্যারও সমাধান হতে চলেছে। কৃষকদের অসুবিধার কথা মাথায় রেখে নিয়ে আসা হচ্ছে আরও একটি বিশেষ সুবিধা।

এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের সুবিধা প্রদানে বিশেষ পদক্ষেপ নিয়েছে পোস্ট অফিস। জানা গিয়েছে, এরপর থেকে নগদ টাকা তুলতে ব্যাঙ্ক অথবা এটিএম-এ যেতে হবে না কৃষকদের। তাদের বাড়িতেই পৌঁছে যাবে টাকা। পৌঁছে দেবেন পিওনরা। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা টাকা পৌঁছে যাবে কৃষকদের বাড়িতে।

পিওনরা সাধারণত বাড়ি বাড়ি চিঠি পৌঁছে দেওয়ার কাজ করেন। তবে এবার থেকে তাঁরা পৌঁছে দেবেন টাকাও। মূলত আধার বেসড এনবেলড পেমেন্ট সিস্টেমের মাধ্যমে বাড়িতে পৌঁছে যাবে টাকা। উল্লেখ্য, এই সুবিধা পেতে হলে প্রত্যেক কৃষকের পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকতে হবে। এর পাশাপাশি অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকাও বাধ্যতামূলক।

এই বিষয়ে পোস্ট অফিস জানিয়েছে, বাড়ি বাড়ি গিয়ে কৃষকদের হাতে তুলে দেওয়া হবে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা। ডাক বিভাগের কর্মীদের কাছে থাকা মাইক্রো এটিএম-এর মাধ্যমে কৃষকরা টাকা তুলে নিতে পারবেন। এর জন্য ব্যাঙ্ক বা এটিএম-এ যাওয়ার প্রয়োজন হবে না। এই প্রসঙ্গে উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের ই-কেওয়াইসির সময়সীমা বাড়িয়ে ৩১ জুলাই করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন