1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ঘূর্ণিঝড় অশনি-আতঙ্ক! বিপদ এড়াতে একাধিক ট্রেন বাতিলের সিদ্ধান্ত, দেখে নিন তালিকা

আত্রেয়ী সেন

মে ১১, ২০২২, ০১:৩২ পিএম

ঘূর্ণিঝড় অশনি-আতঙ্ক! বিপদ এড়াতে একাধিক ট্রেন বাতিলের সিদ্ধান্ত, দেখে নিন তালিকা / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ শক্তি হারাচ্ছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি। তীব্রতা ক্ষয়ের পর সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে অশনি। হাওয়া অফিস জানাচ্ছে, ধীরে ধীরে আরও শক্তি হারিয়ে এই ঘূর্ণিঝড় বৃহস্পতিবার সকালে নিম্নচাপে পরিণত হবে।

জানা গিয়েছে, এই মুহূর্তে অন্ধ্র উপকূলের দিকেই এগোচ্ছে ঘূর্ণিঝড় অশনি। যতই শক্তি হারাক এই ঘূর্ণিঝড়, তবুও বিপদ এড়াতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে অন্ধ্রপ্রদেশের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। বুধবার প্রায় ৩৭ টি ট্রেন নবাতিল করেছে সাউথ-সেন্ট্রাল রেলওয়ে। 

হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে অন্ধ্র উপকূলের আরও কাছে এসে গেছে অশনি। তবে, শক্তি হারিয়ে পরিণত হয়েছে সাধারণ ঘূর্ণিঝড়ে। এর পর তা আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে বলেই জানানো হয়েছে পূর্বাভাসে। কিন্তু তাও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে যেকোনোরকম বিপদ এড়াতে সাউথ-সেন্ট্রাল রেলের পক্ষ থেকে ট্যুইট করে জানান হয়েছে যে, আপ এবং ডাউন মিলিয়ে মোট ৩৭টি ট্রেন বাতিল করা হয়েছে। এছা়ড়াও আরও বেশ কিছু ট্রেন সময় পরিবর্তন করা হয়েছে। সেই সঙ্গে এও জানানো হয়েছে যে, যাত্রীদের সুরক্ষার কারণেই ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড়ের প্রভাবে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপকূলবর্তী এলাকায় বৃষ্টি হবে। পাশাপাশি উত্তাল থাকবে সমুদ্র। আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, এই মুহূর্তে অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম থেকে ৬০, কাঁকিনাড়া থেকে ১৮০, বিশাখাপত্তনম থেকে ৩১০, ওড়িশার গোপালপুর থেকে ৫৫০ ও পুরী থেকে ৬৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় অশনি।

আজই সন্ধে নাগাদ পৌঁছবে অন্ধ্রের উত্তর উপকূলে। তবে, এই ঘূর্ণিঝড়ের স্থলভাগে ল্যান্ডফল হওয়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হতে হতেই শক্তিক্ষয় করে ক্রমশ দুর্বল হবে ঘূর্ণিঝড় অশনি। আগামীকাল সকালে তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানা গিয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, অশনির তেমন কোনও প্রভাব বাংলায় পড়বে না। আজ এবং আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। অন্যদিকে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগণা জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে জেতে নিষেধ করা হয়েছে। এদিকে, মঙ্গলবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে দফায় দফায়। দিঘা, বকখালির মত এলাকায় পুলিশ- প্রশাসনের পক্ষ থেকে মাইকে প্রচার চলছে সতর্কতামূলক।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন