1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বড় স্বস্তি! একলাফে ১৩৫ টাকা কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কবে থেকে মিলবে নয়া দামে?

আত্রেয়ী সেন

জুন ১, ২০২২, ১০:৫৭ এএম

বড় স্বস্তি! একলাফে ১৩৫ টাকা কমল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, কবে থেকে মিলবে নয়া দামে? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তাপমাত্রার পারদ যেমন লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে, তেমনই অন্যদিকে তাল মিলিয়ে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া আর এদিকে, রান্নার গ্যাসের দাম বাড়ায় গৃহস্থের হেঁসেলে কার্যত ত্রাহি ত্রাহি রব। 

এবার সেই অবস্থা থেকে কিছুটা হলেও স্বস্তি মিলবে। মাসের প্রথম দিনেই মিলল সুখবর। দেশের ওয়েল মার্কেটিং সংস্থাগুলির পক্ষ থেকে জানানো হল যে, আজ অর্থাৎ বুধবার থেকেই দাম কমতে চলেছে রান্নার গ্যাসের। ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় কমানো হল ১৩৫ টাকা। বুধবার থেকেই এই নয়া দাম কার্যকর হচ্ছে। 

গত মাসের প্রথম দিনেই বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম ১০০ টাকা বাড়ানো হয়েছিল। এবার তা ১৩৫ টাকা কমানো হল। ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৩৫৪ টাকার পরিবর্তে কমিয়ে ২২১৯ টাকা করা হল।  দিল্লিতে আজ থেকেই ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২২১৯ টাকা কার্যকর হয়েছে। মুম্বইতেও ১৯ কেজি সিলিন্ডারের দাম ২৩০৬ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ২১৭১ টাকা ৫০ পয়সা। পাশাপাশি কলকাতাতেও বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২৪৫৪ টাকা থেকে কমে ২৩২২ টাকা ধার্য করা হয়েছে। এছাড়া চেন্নাইতে আগে ১৯ কেজি সিলিন্ডারের দাম ছিল ২৫০৭ টাকা। বর্তমানে তা কমে ২৩৭৩ টাকা করা হয়েছে। 

উল্লেখ্য, ১৯ কেজির সিলিন্ডার গৃহস্থের বাড়িতে নয়, বড় বড় হোটেল এবং রেস্তরাঁয় ব্যবহৃত হয়ে থাকে। এর আগে গত ১৯ মে বাণিজ্যিক ও গৃহস্থের বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। ১৪ কেজির রান্নার গ্যাসের দাম ৩ টাকা ৫০ পয়সা বাড়ানো হয়েছিল। অন্যদিকে, ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দামও সিলিন্ডার প্রতি ৮ টাকা বাড়ানো হয়েছিল। 

প্রসঙ্গত, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমশ বেড়েই চলেছে। এই কারণেই বিগত কয়েকমাসে রান্নার গ্যাসের দামও বাড়াতে হয়েছে। পাশাপাশি দাম বেড়েছে পেট্রোল, ডিজেল ও বিমানে ব্যবহৃত জ্বালানি এটিএফ-এরও। প্রতি মাসের শুরুতেই তেল উৎপাদক সংস্থাগুলির পক্ষ থেকে রান্নার গ্যাসের দাম নিয়ে পর্যালোচনা করা হয় এবং আন্তর্জাতিক বাজারদরের সঙ্গে তাল মিলিয়ে তা কমানো বা বাড়ানো হয়ে থাকে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন