1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

একই স্কুলের ২৯ জন পড়ুয়া করোনা আক্রান্ত! চাঞ্চল্য ছড়াল নদিয়ায়

০৮:৪৪ পিএম, ডিসেম্বর ২২, ২০২১

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা মহামারী আছড়ে পড়ার পর থেকেই বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন পড়ুয়ারা স্কুলমুখো না হওয়ায় তাঁদের পঠনপাঠনে বড় সমস্যা হচ্ছিল বলে অভিভাবক থেকে শুরু করে বিভিন্ন মহল থেকে বলা হচ্ছিল। যদিও সন্তানদের স্কুলে পাঠানো নিয়ে অনেকে অভিভাবকদের মধ্যেই সংশয় ছিল। এদিকে, রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই স্কুল খোলার অনুমতি দেওয়া হয় রাজ্যে। কিন্তু এবারও শান্তি নেই। স্কুল খুলছিল না, তাতেও সমস্যা, এবার স্কুল খোলার পরই রেহাই নেই।

এবার নদিয়ার কল্যাণীর স্কুলে একইসঙ্গে ২৯ জন পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। স্বাভাবিকভাবেই এই খবরে চাঞ্চল্য ছড়িয়েছে। এমনিতেই করোনার কারণে দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ ছিল। পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা প্রকাশ করেছিলেন অভিভাবক, শিক্ষাবিদ থেকে শুরু করে অনেকেই। অনেকেই মোট ছিল, করোনা পরিস্থিতিতে ভোট হতে পারলে, নির্বাচনী প্রচার হতে পারলে, স্কুল কেন খুলবে না কেন? নিয়মবিধি মেনে স্কুল খোলা হোক। এরপর রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই স্কুল খোলার সিদ্ধান্ত নেয় রাজ্য প্রশাসন।

প্রশাসনের পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হচ্ছিল যে, করোনা মহামারী পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার আগে স্কুল খুললে বড় বিপদ হতে পারে। ফলে দেশে ও রাজ্যে করোনার দাপট কিছুটা থিতিয়ে যাওয়ার পরই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন। কিন্তু তাতেও বিপদ এড়ানো গেল না!

উল্লেখ্য, রাজ্য সরকার আগামী বছরের জানুয়ারি মাস থেকেই প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের স্কুলমুখো করার চিন্তা-ভাবনা শুরু করেছে। কিন্তু তার আগে কল্যাণীর জহর নবোদয় কেন্দ্রীয় বিদ্যালয়ের ঘটনা নতুন করে চিন্তায় ফেলল প্রশাসনকে। সে বিষয়ে  কোনও সন্দেহই নেই। মহামারীর পর স্কুল খোলার এক মাসের মধ্যে একই স্কুলের ২৯ জন করোনা আক্রান্ত। এমন পরিস্থিতিতে কি প্রশাসন সামনের মাস থেকে প্রথম থেকে অষ্টম শ্রেণীকে স্কুলে পাঠানোর কথা ভাববে? সেই কথাই এখন ঘুরছে অনেকের মনেই।

জানা গিয়েছে, দিনদুয়েক আগে কল্যাণীর জহর নবোদয় কেন্দ্রীয় বিদ্যালয়ের দুজন পড়ুয়ার শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। জ্বর, কাশি, সর্দি থাকায় বিদ্যালয় কর্তৃপক্ষ তাদের কল্যাণীর জহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে করোনা টেস্ট করায়। দুই পড়ুয়ার রিপোর্ট পজিটিভ আসে। ওই দুই পড়ুয়া স্কুলে বাকিদের সঙ্গে মেলামেশা করেছিল। তাই স্কুল কর্তৃপক্ষ জেলা স্বাস্থ্য দফতরের সহায়তায় স্কুল ক্যাম্পাসের ভিতরে আরটিপিসিআর ক্যাম্প বসানোর উদ্যোগ নেয়।

সব মিলিয়ে স্কুলের মোট ৩২৪ জনের করোনা টেস্ট করা হয়। তার মধ্যে ২৯ জনের করোনা রিপোর্ট পজিটিভ আসে। সংক্রমিতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্কুল কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে এলাকাতেও আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে। জানা গিয়েছে এই স্কুলের ১৩ জন ছাত্র ও ১৬ জন ছাত্রী করোনা আক্রান্ত। স্কুলে আবাসিক ছাত্র-ছাত্রীরাও পড়াশোনা করে। সেক্ষেত্রে একটা চিন্তার বিষয় রয়েছে স্কুল কর্তৃপক্ষের। আজও বেশ কয়েকজনকে টেস্টের জন্য পাঠানো হয়েছে বলেও খবর।